নাটোরের বড়াইগ্রামে অনিয়মের অভিযোগে রাস্তা সংস্কার বন্ধ করে দিয়েছে এলাকাবাসী

 

নাটোর প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রামে অনিয়মের অভিযোগে বিক্ষুব্ধ গ্রামবাসী রাস্তার সংস্কার কাজ বন্ধ করে দিয়েছে। এ সময় তারা শিডিউল অনুযায়ী মানসম্মত কাজের দাবীতে বিক্ষোভ করেন। এ ঘটনায় দুদিন যাবৎ রাস্তাটিতে কাজ বন্ধ রয়েছে। এদিকে, রবিবার নাটোর এলজিইডির নির্বাহী প্রকৌশলী সুভাষ কুমার সাহা ও উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী রাস্তাটি পরিদর্শন করেছেন।

উপজেলা প্রকৌশল বিভাগ সুত্রে জানা যায়, জোয়াড়ী ইউনিয়নের রামাগাড়ী শাহ্ পাড়া থেকে হারোয়া রহিমের বটতলা পর্যন্ত মোট দুই হাজার ৬১০ মিটার রাস্তার সংস্কার কাজ চলছে। প্রায় ৪৬ লাখ টাকা ব্যায় বরাদ্দে মেসার্স খায়রুল কবির রানা কনস্ট্রাকশন এ রাস্তাটির কাজ করছে। কিন্তু সংস্কার কাজে অনিয়ম হওয়ার অভিযোগে শনিবার বিকালে রামাগাড়ী ও শ্রীখন্ডি গ্রামের প্রায় শতাধিক লোক সেখানে উপস্থিত হয়ে কাজ বন্ধ করে দিয়ে বিক্ষোভ করে।

রবিবার সরেজমিনে ঘটনাস্থলে গেলে কাজ বন্ধ থাকতে দেখা যায়। এ সময় স্থানীয়রা জানান, কার্পেটিংয়ের আগে রাস্তায় পড়ে থাকা মাটি ও ধূলাবালি পরিষ্কার না করে দেশীয় বিটুমিনের পরিবর্তে নিম্ন মানের ইরানী বিটুমিন (পিচ) দিয়ে কার্পেটিং করা হচ্ছে। যথাযথ ফিনিশিং না করায় রাস্তা উঁচু-নিচু হয়েছে। কার্পেটিংয়ের আগে সঠিকভাবে প্রাইম কোটও করা হয়নি। নিম্নমানের বিটুমিনের কারণে কার্পেটিং শক্ত হচ্ছে না।

ফলে যেসব জায়গায় তিন দিন আগে কাজ করা হয়েছে, সেখানে গাড়ি ব্রেক করলে অথবা সামান্য খোঁচার আঘাতেও কার্পেটিং উঠে যাচ্ছে বলে অভিযোগ করেন তারা। এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য ওয়ালিউল ইসলাম শিলু জানান, এলাকাবাসীর দীর্ঘদিনের দুর্ভোগ লাঘবে রাস্তাটি সংস্কার শুরু হলেও নিম্নমানের সামগ্রী দিয়ে যেনতেন ভাবে কাজ করায় রাস্তাটি অল্পদিনেই নষ্ট হয়ে যাবে।

ঠিকাদারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও না পাওয়ায় তার প্রতিনিধি দীপ্ত শেখর মিত্র জানান, শিডিউল অনুযায়ীই কাজ হচ্ছে। কিন্তু দেশী না দিয়ে ইরানী বিটুমিন কেন দেয়া হচ্ছে জানতে চাইলে শিডিউলে এমনটাই আছে বলে তিনি দাবী করেন। উপজেলা প্রকৌশলী আহসান হাবীব জানান, আমি কাজ দেখেছি। আমার মতে সংস্কার কাজ ভাল ভাবেই হচ্ছে।

উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, এলজিইডির নির্বাহী প্রকৌশলীসহ রাস্তটি পরিদর্শন করে কিছু অনিয়মের প্রমাণ পাওয়া গেছে। পরে ঠিকাদারকে সঠিকভাবে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.