নাটোরের বাগাতিপাড়ায় মাচায় লাউচাষে সাফল্য

নাটোর প্রতিনিধি: নাটোরের বাগাতিপাড়ায় বিলগোপালহাটি গ্রামের কৃষক আবু তালেব আধুনিক কৃষি প্রযুক্তির মাধ্যমে মাচায় ‘হাজারী জাতের লাউ চাষ করে সফলতা অর্জন করেছেন। প্রতিদিন তার ১৫ কাঠা জমিতে উৎপাদিত লাউ থেকে আয় হচ্ছে এক হাজার টাকা।
উপজেলার সদর ইউনিয়নে বিলগোপালহাটি গ্রামের পাশে শেখপাড়া মাঠে আবু তালেবের লাউ ক্ষেত। তিনি নিজস্ব ১৫ কাঠা জমিতে “হাজারী” জাতের লাউ চাষ করেছেন। সেখানে পাকা রাস্তার ধারে
মাচায় ছোট-বড় অসংখ্য লাউ শোভা পাচ্ছে।
এ জাতের লাউ চাষে এলাকায় ব্যাপক ভাবে সাড়া পড়েছে। আবু তালেব আধুনিক কৃষি প্রযুক্তিতে ভাদ্র মাসে জমিতে ‘হাজারি’ জাতের লাউ বীজ রোপণ করেন। দুই মাস পরিচর্যার পর কার্তিক মাসে পুরোদমে লাউ উৎপাদন শুরু হয়।
প্রথম থেকেই ভালো দামে লাউ বিক্রয় হচ্ছে। তিনি প্রতিদিন গড়ে এক হাজার টাকার লাউ বিক্রয় করেন। তিনি নাটোর সদরসহ বিভিন্ন হাট-বাজারে পাইকারি দরে লাউ বিক্রয় করেন। বর্তমানে প্রতিটি লাউ ২৫ টাকা দরে বিক্রয় হচ্ছে।
আবু তালেব বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বর্তমান স্বল্প খরচে প্রায় সারা বছরই লাউ চাষ সম্ভব হচ্ছে। তিনি ১৫ কাঠা জমিতে হাজারী জাতের লাউ চাষ করে কার্তিক মাস থেকে গড়ে প্রতিদিন এক হাজার টাকার লাউ বিক্রয় করছেন। শুরুতে প্রতিটি লাউ ৪০ টাকা দরে বিক্রয় করলেও ক্রমান্বয়ে দাম কমছে। তবে উৎপাদন ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় আয়ের পরিমাণ একই রয়েছে। চৈত্র মাস পর্যন্ত লাউ বিক্রয় করা সম্ভব হবে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, চলতি মৌসুমে বাগাতিপাড়ায় ২শত বিঘা জমিতে ৩ ’শত ৫০ জন কৃষক বাণিজ্যিকভাবে লাউ চাষ করেছেন। এখানকার উৎপাদিত লাউ স্থানীয় চাহিদা মিটানোর পাশাপাশি বিভিন্ন এলাকায় সরবরাহ হচ্ছে। রাসায়নিক বিষাক্ত সার মুক্ত লাউ চাষ পুষ্টিকর ও লাভজনক এবং সহজেই চাষ যোগ্য হওয়ায় অর্থনৈতিকভাবে এলাকার কৃষকরা স্বাবলম্বি হচ্ছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.