নাচের মাধ্যমেই সহজে মনের আবেগকে তুলে ধরার গুরুত্ব থেকে এসপিএন সাংস্কৃতিক নৃত্য একাডেমী উদ্বোধন করা হয় – মধু চৌধুরী

চট্টগ্রাম ব্যুরো: সব সংস্কৃতির আদি জননী হচ্ছে নাচ বা নৃত্য। নাচ সাংস্কৃতিক শিক্ষার অন্যতম মাধ্যম। ফলে গবেষণা ও শিক্ষার উপাদান হিসেবে সারা বিশ্বেই নাচের জনপ্রিয়তা রয়েছে। নাচ মানুষের মেধা ও মননকে বিকশিত করে। নাচে দেহভঙ্গিমার মাধ্যমে শৈল্পিকভাবে পার্থিব ও অপার্থিব সব ভাবকে মানুষ প্রকাশের সুযোগ পায়।
এ প্রকাশভঙ্গিতে থাকে গতি ও ছন্দ। সেই গতি ও ছন্দের তালে তালে ফুটে ওঠে প্রেম, ভালোবাসা, রাগ, অনুরাগ, প্রতিবাদ। নাচের মাধ্যমে ফুটিয়ে তোলা যায় জীবনের কথা, চাওয়া-পাওয়া বা না-পাওয়ার কথা। সব মিলিয়ে নাচ শুধু বিনোদনমাত্র নয়, নাচ জীবনের প্রতিবিম্বও।
নৃত্যের সৌন্দর্য্য ও এর অন্তর্নিহিত শক্তিকে যারা বুঝতে পেরেছেন-ভালোবেসেছেন, তাদের সবার জন্য এসপিএন সাংস্কৃতিক নৃত্য একাডেমী উদ্বোধন উপলক্ষে চট্টগ্রামের পটিয়া উপজেলা নিবেদিত সৃজনশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এসপিএন সাংস্কৃতিক একাডেমীর উদ্যোগে ১৪ জুন ২০২৪ শুক্রবার বিকাল ৫ টায় পটিয়া উপজেলা ৩নং ওয়ার্ড আইন কুঠির আব্দুর রহমান স্কুল সংলগ্ন এস পি এন সাংস্কৃতিক একাডেমী হলে নৃত্যশিল্পীদের সমন্বয়ে, একাডেমীর সভাপতি চিত্রা দাশ’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
একাডেমীর সাধারণ সম্পাদক লিজা দাশ’র সঞ্চালনায়, একাডেমীর প্রতিষ্ঠাতা পরিচালক আকাশ দাশ’র গ্রন্থনায় ও পরিকল্পনায়, একাডেমীর নৃত্য প্রশিক্ষক পূজা দাশ’র শিল্প নির্দেশনায় এসপিএন সাংস্কৃতিক নৃত্য একাডেমী উদ্বোধন করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক চর্চা শিশু-কিশোর চট্টগ্রাম বিভাগের প্রতিষ্ঠাতা পরিচালক ও বাংলাদেশ টেলিভিশন শিল্পী ও বাংলাদেশ বুলবুল একাডেমীর চট্টগ্রামের নৃত্য প্রশিক্ষক মধু চৌধুরী।
মধু চৌধুরী তিনি আরো বলেন, এস পি এন সাংস্কৃতিক একাডেমীর নৃত্যশিল্পীদের সম্মনয়ে আগামী ২১ জুন ২০২৪ সপ্তাহব্যাপী নৃত্য কর্মশালা প্রশিক্ষণের আয়োজন করা হবে। এ নৃত্য কর্মশালায় অংশগ্রহণকারীকে এসপিএন সাংস্কৃতিক একাডেমীতে যোগাযোগ করার জন্য আহ্বান জানিয়েছেন একাডেমীর সাংগঠনিক সম্পাদক সাগর দাশ।
আলোচনা শেষে মধু চৌধুরীকে ফুল দিয়ে অভিনন্দন জানান একাডেমীর সদস্যবৃন্দ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.