নাইজেরিয়ার মসজিদে সশস্ত্র গোষ্ঠির হামলায় নিহত-১৫

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উত্তর-পশ্চিম নাইজেরিয়ার জামফারা রাজ্যের একটি মসজিদে সশস্ত্র গোষ্ঠির হামলায় কমপক্ষে ১৫ জনের প্রাণহানি ঘটেছে। এই ঘটনায় আরও অনেকেই আহত হয়েছেন বলে জানা গেছে।
শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আফ্রিকার এই দেশটির রুয়ান জেমা শহরের বুক্কুয়ুম স্থানীয় সরকার এলাকাস্থ জুমুআত কেন্দ্রীয় মসজিদে জুমার নামাজের সময় হামলাটি হয়েছিল।
স্থানীয় বাসিন্দা আমিমু মুস্তাফা বলেন, “সশস্ত্র দস্যুরা মোটরবাইকে এসে বন্দুক তাক করে সোজা মসজিদে চলে যায় এবং বিক্ষিপ্তভাবে গুলি করতে শুরু করে।”
নাম প্রকাশে অনিচ্ছুক আরেক বাসিন্দা জানান, স্থানীয় সময় দুপুর ২টার দিকে হামলাটি চালানো হয়। এই ঘটনায় আরও অনেকে আহত হয়েছেন।
তবে এখনও এ হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি।
স্থানীয়ভাবে ডাকাত নামে পরিচিত ভারী অস্ত্রধারীরা গত দুই বছরে উত্তর-পশ্চিম নাইজেরিয়াজুড়ে ধ্বংসযজ্ঞ চালিয়েছে। হাজার হাজার মানুষকে অপহরণ করেছে তারা। শত শত মানুষকে হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।
গত সপ্তাহে জামফারা ও অন্যান্য দুটি রাজ্যের বাসিন্দাদের বনদস্যু ও সন্ত্রাসীদের লক্ষ্য করে বোমা হামলা ও অভিযান চালানোর আগে বনাঞ্চল ছেড়ে যাওয়ার জন্য সতর্কবার্তা দিয়েছিল সরকারি বাহিনী।
প্রতিবেশী দেশ মালি ও বুরকিনা ফাসোর মতো নাইজেরিয়াও জঙ্গি গোষ্ঠী আল কায়েদা ও আইএসের নিয়মিত টার্গেটে পরিণত হয়েছে বলে অভিযোগ করছেন স্থানীয়রা। (সূত্র: ভয়েস অফ আমেরিকা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.