নদী ভাঙ্গনে বিপর্যস্ত চর এলাহী, এপর্যন্ত ঘরবাড়ি হারা ২ হাজারের অধিক পরিবার 

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি: নদীর একূল ভাঙ্গে, ওকূল গড়ে এইতো নদীর খেলা। আর এ ভাঙ্গাগড়ার খেলায় পড়ে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চর এলাহী ইউনিয়নে গত ২৫ বছরে ঘরবাড়ি হারিয়ে পথে বসেছে ২ হাজারেরও অধিক পরিবার।
সরেজমিনে চর এলাহী ইউনিয়ন ঘুরে দেখা যায়, এ ইউনিয়নের একতৃতীয়াংশ যায়গা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ইউনিয়নের ১ ও ৪ নং ওয়ার্ডের অর্ধেক অংশ এবং ৫ নং ওয়ার্ড পুরোপুরি গিলে নিয়েছে রাক্ষসী বামনীয়া নদী।
স্থানীয় নদী ভাঙ্গন কবলিত এলাকার মানুষেরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, গত ২৫ বছর যাবত তারা নদী ভাঙ্গনের সাথে লড়াই করে টিকে আছেন। ভয়াবহ ভাঙ্গনে ঘরবাড়ি হারিয়ে পথে বসেছে এ অঞ্চলের ২ হাজারেরও অধিক পরিবার। তারা বলেন এতো বছর পর্যন্ত নদী ভাঙ্গন অব্যাহত থাকলেও নদী ভাঙ্গন প্রতিরোধে দৃশ্যমান কোন পদক্ষেপ গ্রহণ করেনি কোনো সরকারই।
এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বলেন, নদী ভাঙ্গনের বিষয়টি আমরা আমাদের উপর মহলকে জানিয়েছি বেশ কয়েকবার, এছাড়াও আমি ব্যক্তিগতভাবে বিভিন্ন চ্যানেলের সাংবাদিক এনে প্রতিবেদন করিয়েছি বহুবার, কিন্তু নদী ভাঙ্গন সমস্যা সমাধানে এগিয়ে আসেনি কেউ। তবে ইতিমধ্যে সরকার নদী ভাঙ্গন প্রতিরোধে একটি ক্রসড্যাম নির্মাণের ঘোষণা দিয়েছে, আমাদের এমপি মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশনায়, পানিসম্পদ প্রতিমন্ত্রী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এসে ক্রসড্যাম নির্মাণের এলাকা পরিদর্শন করে গেছেন, আশাকরি খুব সহসাই ক্রসড্যাম নির্মাণ কাজ শুরু হবে।
এর আগে নদী ভাঙ্গন প্রতিরোধে ক্রসড্যাম নির্মাণ প্রসঙ্গে ততকালীন উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল হক মীর জানিয়েছিলেন, চর এলাহী ইউনিয়ন সহ দক্ষিণাঞ্চলের নদী ভাঙ্গন সমস্যা স্থায়ীভাবে সমাধানের লক্ষ্যে সরকার এ অঞ্চলে একটি ক্রসড্যাম নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে, প্রকল্পটি একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে, অনুমোদন পাওয়া মাত্রই ক্রসড্যাম নির্মাণের কাজ শুরু হবে।
এদিকে গত ১৬ মার্চ উপজেলা চেয়ারম্যান সাহাব উদ্দিন তার ফেসবুক পেইজে এক স্ট্যাটাসের মাধ্যমে জানান, কোম্পানীগঞ্জ উপজেলায় নদী ভাঙ্গনের স্থায়ী সমাধান ক্রসড্যাম প্রকল্প একনেকে অর্থ বরাদ্দের মাধ্যমে বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। খুব কম সময়ের মধ্যে কাজ শুরু হবে ইনশাআল্লাহ।
চর এলাহীর নদী ভাঙ্গন প্রতিরোধে গঠিত নাগরিক কমিটির সদস্য এ এ সেলিম বিটিসি নিউজকে বলেন, আমরা এ অঞ্চলের নদী ভাঙ্গন প্রতিরোধে সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য একটি মানববন্ধন আয়োজন করতে চেয়েছিলাম, কিন্তু সরকারের উপর মহল থেকে আমাদেরকে মানববন্ধন আয়োজন করতে দেয়নি। তারা আমাদেরকে আশ্বস্ত করেছিল খুব দ্রুত সময়ের মধ্যে এখানে ক্রসড্যাম নির্মাণ করে নদী ভাঙ্গন সমস্যার স্থায়ী সমাধান করা হবে, কিন্তু আমরা এখন পর্যন্ত সেরকম কিছু দেখছি না, একের পর এক আশ্বাস মিলছে, তবে কাজের কাজ কিছুই হচ্ছে না।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি মোঃ মাসুদ রানা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.