নদীয়ার শান্তিপুরে গঙ্গার ভাঙ্গনে তলিয়ে গেল একাধিক গৃহস্থের বাড়ি (ভিডিও)

নদীয়া (ভারত) প্রতিনিধি: গতকাল রবিবার (১৮ জুলাই) সাত সকালে গঙ্গায় বক্ষে তলিয়ে গেল একাধিক বসত বাড়ি, ফসলের জমি ও গাছপালা। ঘটনাটি ঘটেছে শান্তিপুর ১৬ নম্বর ওয়ার্ডের চর সারাঘরের ভাগীরথী গঙ্গা তীরবর্তী এলাকায়।আতংকিত এলাকা বাসী।
স্থানীয় দের অভিযোগ কয়েক বছর ধরে এতটাই গঙ্গার ভাঙন শুরু হয়েছে যে নদীগর্ভে ইতিমধ্যে কয়েক বিঘ চাষযোগ্য জমি, অসংখ্য বসত বাড়িঘর, গবাদি পশু, রাস্তাঘাট তলিয়ে গেছে।
গতকাল রবিবার (১৮ জুলাই) ঘুম ভাঙার আগেই রাস্তা সহ একাধিক বাগান এবং জমি গঙ্গা গর্ভে তলিয়ে যায়।
স্থানীয় বাসিন্দা তাপস বিশ্বাস জানিয়েছেন যে কয়েক বছর ধরে ভাঙ্গন এতটাই বড় আকার ধারণ করেছে যে আগামী দিন আমাদের চিন্তার মধ্যে ফেলে দিয়েছে আদৌ আমরা এখানে বসবাস করতে পারব কিনা?
স্থানীয় বাসিন্দারা আরও বলেন ইতিমধ্যে গঙ্গা গর্বে বহু জমি-বাড়ি তলিয়ে গেছে।
মাঝেমধ্যে গঙ্গার ভাঙ্গন দেখতে প্রশাসনিক কর্মকর্তারা আসেন কিন্তু স্থায়ী ভাঙ্গন রোধের জন্য  হচ্ছে না কোন সমাধান। কখনো কখনো কিছু বালির বস্তা দিয়ে ভাঙ্গন রোধ করার চেষ্টা হয় কিন্তু আবার গঙ্গার ভাঙন শুরু হয়ে যায়।
যেভাবে ভাঙছে আমাদের বসবাস করা কখনোই সম্ভব হবে না। সাত সকালে এমন অবস্থা হওয়ায় কার্যত ক্ষোভে ফেটে পড়ে তারা, তারা আরও বলেন ভোটের সময় শুধু নেতারা ভোট চাইতে আসেন, কিন্তু তার পর আর কোন খবর নেন না, বেচে আছি না মরে গেছি।
তারা প্রশাসনের কাছে দাবি করে স্থায়ী গঙ্গার বাধ নির্মানের ও ভাঙনে ক্ষতি গ্রস্তদের পূনর্বাসন। তবে দীর্ঘ সময় ধরে চলে আসা এই ভাঙ্গন কবলিত এলাকার মানুষের দুর্দসার অবসান কবে ঘটে সেটাই সময়ের অপেক্ষা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর নদীয়া (ভারত) প্রতিনিধি গোপাল বিশ্বাস। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.