নতুন ৭ তেল-গ্যাসের খনি আবিষ্কারের ঘোষণা সৌদি আরবের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে তেল ও গ্যাসের আরও ৭টি নতুন খনি আবিষ্কারের ঘোষণা দেওয়া হয়েছে। সোমবার দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ ও আর রুব আল খালি বা এম্পটি কোয়ার্টারে সাতটি তেল ও গ্যাসের মজুদ আবিষ্কারের ঘোষণা দিয়েছেন দেশটির জ্বালানিমন্ত্রী।
সৌদি আরবের জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান বলেছেন, রাষ্ট্রীয় তেল গ্রুপ সৌদি আরামকো দুটি অপ্রচলিত তেলক্ষেত্র, হালকা আরবীয় তেলের একটি জলাধার, দুটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দুটি প্রাকৃতিক গ্যাস জলাধার আবিষ্কার করেছে।
এর মধ্যে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে দুটি অপ্রচলিত তেলক্ষেত্র এবং একটি ভান্ডার আবিষ্কৃত হয়েছে। অন্যদিকে এম্পটি কোয়ার্টারে দুটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দুটি ভান্ডার পাওয়া গেছে।
সৌদি আরব বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল রফতানিকারক দেশ এবং পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলির সংগঠনের (ওপেক) শীর্ষস্থানীয় সদস্য।
দেশটিতে খনিজ তেলের বিপুল ভান্ডার রয়েছে। তবে এর সঙ্গে সেখানে পাওয়া যায় অন্য খনিজ পদার্থও। এমনকি স্বর্ণের খনিও সৌদিতে নতুন নয়। গত বছরের ডিসেম্বরের শেষে দিকে মক্কা অঞ্চলে বিপুল সম্ভাবনাময় সোনার খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছিল দেশটি।
এসব খনিকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বহু শিল্প গড়ে উঠেছে। এর আগে ২০২২ সালে মদিনা শহরে সোনা এবং তামার খনি আবিষ্কৃত হয়েছিল। বিশেষজ্ঞদের আশা, একের পর এক এই আবিষ্কারের ফলে সৌদির খনি শিল্পের চেহারা বদলে যেতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.