নগরকান্দায় শ্রমিকের পরিবর্তে ভেকু দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের নগরকান্দা উপজেলায় চলতি অর্থবছরে কাজের বিনিময়ে টাকা (কাবিটা) প্রকল্পের আওতায় রাস্তা নির্মাণ কাজে শ্রমিকের পরিবর্তে ভেকু দিয়ে কাজ করার অভিযোগ উঠেছে। উপজেলার পুরাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আতাউর রহমান বাবু ফকির ও মহিলা ইউপি সদস্য সম্পা বেগমের যোগসাজশে এ ধরণের অনিয়ম করা হচ্ছে বলে স্থানীয়দের দাবি।
খোঁজ নিয়ে জানা গেছে, পুরাপাড়া ইউনিয়নের দুলালী গ্রাম থেকে ছোট কুমারদিয়া কালি মন্দির পর্যন্ত একটি রাস্তা নির্মাণ কাজ চলমান রয়েছে। রাস্তাটি ইউপি চেয়ারম্যান আতাউর রহমান বাবু ফকিরের তত্ত্বাবধানের দা‌য়ি‌ত্বে রয়েছেন। কিন্তু শ্রমিক দিয়ে কাজ করানোর কথা থাকলেও সেখানে কাজ করা হচ্ছে ভেকু মেশিন দিয়ে।
পুরাপাড়া ইউনিয়নের চার নম্বর ওয়ার্ডের সদস্য ফায়েক মোল্লা বলেন, কাবিটা প্রকল্পের এ রাস্তা শ্রমিক দিয়ে মাটি কেটে নির্মাণ করার নিয়ম। এতে রাস্তা নির্মাণের পাশাপাশি অসহায় গরীব শ্রমিকরা কাজের বিনিময়ে টাকা পেয়ে থাকেন। কিন্তু চেয়ারম্যান আমাদের সাথে কোনো প্রকারের পরামর্শ ছাড়াই তার মনগড়া ভাবে ভেকু দিয়ে কাজ করে যাচ্ছেন।
এ ব্যাপারে প্রকল্পের সভাপতি (পিআইসি) ও মহিলা ইউপি সদস্য মোসা. সম্পা বেগমের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
তবে তার স্বামী ও একই ইউনিয়নের গ্রাম পুলিশ মিন্টু মিয়া বলেন, দুলালী গ্রামের রাস্তা নির্মাণের কাজের দাায়িত্ব চেয়ারম্যান সাহেব আমাকে দিয়েছেন। তাই আমি ভেকু দিয়ে রাস্তা নির্মাণ করছি। এটি কোন প্রকল্পের কাজ তা আমি জানি না।
পুরাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান বাবু ফকির এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল কবির বিটিসি নিউজকে বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মইনুল হক বিটিসি নিউজকে বলেন, বিষয়টি জানা নেই। তারপরও এ বিষয়ে খোঁজ নিয়ে দেখে নিয়ম অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ফরিদপুর প্রতিনিধি মো. নাসির উদ্দিন নাসির। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.