নওগাঁয় সাহিত্য পরিষদের নানা আয়োজনে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

নওগাঁ প্রতিনিধি: হাটি হাটি পা পা করে পেরিয়েছে একটি বছর। বছরকে পুর্নতা দিতে গত কয়েকদিন থেকে এই চিন্তা চেনতা। সময় কম হওয়ায় ছিল বাড়তি চাপ। উদ্যেশ্য ঢাকঢোল পিটিয়ে বছর পূর্তি এবং বই বের করা। তাই কবি সাহিত্যিকদের কাছ থেকে লেখা সংগ্রহ করা নিয়ে ছিল তোড়জোড়। দেশের নামিদামি কবি ও কথাসাহিত্যিকদের দাওয়াত করা।
নওগাঁ সাহিত্য পরিষদের প্রথম বর্ষপূর্তি উৎসব উপলক্ষে অবশেষে ৮০পৃষ্ঠার “বৈকুণ্ঠ” শিল্প ও সাহিত্যের কাগজ বের করা হয়। যার স্লোগান ছিল “সৃষ্টির উদ্ভাষণে অফুরন্ত জীবন”।
বছর পূর্তি উদযাপনে আজ শুক্রবার সকাল সাড়ে ১০ টায় কবি ও কথাসাহিত্যিকদের নিয়ে নওগাঁ শহর থেকে বাস যোগে রওনা দেন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারে। বেলা সাড়ে ১১ টার দিকে পৌছায় পাহাড়পুর বাজারে। বাস থেকে সকলে নামা হয়। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে পাহাড়পুর বৌদ্ধ বিহার চত্বরে প্রবেশ করেন। সেখানে খোলা আকাশের নিচে মঞ্চ বানানো হয়। দুইটি খুঁটির সাথে টাঙানো হয় ব্যানার।
বেলুন ফেস্টুন উড়িয়ে উদ্বোধন ও বৈকুণ্ঠ বইয়ের মোড়ক উন্মোচন করেন, নওগাঁর কৃতি সন্তান প্রখ্যাত অনুবাদক ও কথা সাহিত্যিক খসরু চৌধুরী। এরপর বিকেল ৩ টায় শুরু হয় কবিতা ও গল্প পাঠ শেষে দুপুরের খাবার। বিকেল সাড়ে ৩টায় শুরু হয় আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কথা সাহিত্যিক টগর মেহেদী।
এসময় বক্তব্য রাখেন, কবি গবেষক ও ডেইলি স্টার বুকস এর সমন্বয়ক ইমরান মাহফুজ, বদলগাছী বঙ্গবন্ধু সরকারী কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ফাল্গুনী চক্রবর্তী, কবি ও প্রাবন্ধিক শিবলী মোক্তাদির,  বদলগাছী প্রেসক্লাবের সভাপিত এমদাদুল হক দুলু, সাংবাদিক আবু সাঈদ, কবি সিকতা কাজল, আশরাফুল হক পলাশ, এইচ আলিম, গল্পকার পিন্টু রহমান, সাহিত্য পরিষদের যুগ্ম আহ্বায়ক অরিন্দম মাহমুদ ও রবিউল আলম ফিরোজ, সদস্য সচিব অনিন্দ্য তুহিন, যুগ্ম সদস্য সচিব রবিউল মাহমুদ, এসএইচ নীর, মারিয়া আজাদ এবং কবি সুস্মিতা শাহা, গুলজার রহমান ও কনক শাহা।
অনুষ্ঠানটির সঞ্চালনা করেন, কবি ও গল্পকার রিমন মোরশেদ।স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের আহ্বায়ক আশরাফুল নয়ন।
বিকেল ৫ টায় অতিথিদের শুভেচ্ছা সম্মাননা ক্রেস্ট এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে এক ঘরোয়া পরিবেশে নওগাঁ সাহিত্য পরিষদের যাত্রা শুরু করে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.