নওগাঁয় নীল গাই উদ্ধার

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর মান্দায় বিলুপ্ত প্রাণী নীলগাই উদ্ধার করেছে স্থানীয় এলাকাবাসী। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০ টার দিকে উপজেলার নূরুল্যাবাদ ইউনিয়নের জোতবাজার থেকে উদ্ধার করা হয়। প্রাণীটিকে এক নজর দেখতে স্থানীয় শত শত মানুষ ভীড় করে। বিকেলে রাজশাহী বন্যপ্রাণি ও পরিচর্চা কেন্দ্রে নেয়া হয়।
স্থানীয় সুত্রে জানা যায়, জোতবাজার গ্রামের পাশে প্রাণীটি ঘুরাঘুরি করছিল। এসময় স্থানীয় কয়েকজন যুবক তাকে আটক করে বাজারে বেঁধে রাখন। পরে ইউনিয়ন পরিষদে রাখা হয় এবং স্থানীয় প্রশাসনকে বিষয়টি অবগত করা হয়। প্রাণীটিকে এক নজর দেখতে শত শত নারী-পুরুষ ভীড় করছেন।
স্থানীয় আমিনুল ইসলাম বিটিসি নিউজকে বলেন, সকালে বাজারে পাশে প্রাণীটি ঘুরাঘুরি করছিল। পরে কয়েকজন অপরিচিত এ প্রাণীটিকে আটক করে বেঁধে রাখে। বিশেষ করে এ প্রাণীটি আমরা ডিসকোভারী চ্যানেলে দেখা যায়। যতদুর সম্ভব এটি বনগরু।

নওগাঁ জেলা প্রানিসম্পদ কর্মকর্তা উত্তম কুমার বিটিসি নিউজকে বলেন, তিনি স্থানীয়দের কাছ থেকে বিষয়টি শুনেছেন। দলছুট হয়ে ভারত থেকে সীমান্ত পেরিয়ে পথ ভুলে বাংলাদেশের লোকালয়ে চলে আসেন। বিলুপ্ত এ পশুটি নীলগাই।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার মুশফিকুর রহমান বিটিসি নিউজকে বলেন, প্রাণিটি উদ্ধার করে উপজেলায় নিয়ে আসা হয়ে। পরে রাজশাহী বন্যপ্রাণি ও পরিচর্চা কেন্দ্রে হস্তান্তর করা হয়।
রাজশাহী বন্যপ্রাণি ও পরিচর্চা কেন্দ্রের পরিদর্শক জাহাঙ্গীর কবির বিটিসি নিউজকে বলেন, বাংলাদেশ থেকে অনেক দিন আগেই বিলুপ্ত হয়েছে নীলগাই। আপাতত বন বিভাগের হেফাজতে রাখা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.