নওগাঁয় জেলার শ্রেষ্ঠ ইউএনও মুশফিকুর রহমান

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় ‘জেলা লোকাল গভর্ণমেন্ট এ্যাওয়ার্ড প্রদান’ অনুষ্ঠানে মান্দার ইউএনও খন্দকার মুশফিকুর রহমান শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হয়েছেন। গত ৬ জুন (শনিবার) নওগাঁ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি শ্রেষ্ঠত্বের ক্রেস্ট প্রদান করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো: হারুন-অর-রশিদ।

বাংলাদেশে এ ধরনের আয়োজন প্রথম উল্লেখ করে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেন, কোন কাজের মুল্যায়ন করা না হলে কাজের স্পৃহা হারিয়ে যাবে। এই পুরস্কারের মাধ্যমে সরকারী কর্মকর্তা, কর্মচারী এবং জনপ্রতিনিধিদের জনসেবা নিশ্চিত করতে আরও উৎসাহিত করবে। আগামীতে তাদের ভাল কাজের প্রতি আগ্রহ বৃদ্ধি পাবে।

জানা গেছে, গত ২০১৮ সালের ২০ মার্চ ৩২তম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে মান্দায় যোগদান করেন খন্দকার মুশফিকুর রহমান। তিনি যোগদানের পর থেকে জনবান্ধব প্রশাসন গড়া, অধিকতর স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করে চলেছেন। শিক্ষাক্ষেত্রে অধিকতর গুরুত্ব দিয়েছেন। উপজেলার প্রত্যান্ত এলাকায় ঝরে পড়া শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি আগ্রহী করতে কাজ করে চলেছেন। তিনি নিজ উদ্যোগে কয়েকটি লাইব্রেরী গড়ে তুলেছেন। শুধু উপজেলাকে মডেল হিসেবে নয়, উপজেলার ১৪টি ইউনিয়নকে মডেল হিসেবে গড়ে তুলতে কাজ করে চলেছেন। ১৪টি ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নে ১১ টি মিনি শিশু পার্ক তৈরি মিনি শিশু পার্ক তৈরী করেছেন। অবকাঠামোর উপর জোর দেয়া, এসডিজি আলোকে আরো প্রকল্প নেয়া, মান্দার পর্যটন শিল্পের বিকাশ ঘটিয়েছেন।

এছাড়া উপজেলা পরিষদে কর্মকর্তা ও কর্মচারীদের ডিজিটাল হাজিরা ও পরিচিতি কার্ডের ব্যবস্থা, ডিবেটিং, কালচারাল ও বিজ্ঞান ক্লাব, ‘মাদক নিয়ন্ত্রণে আইন প্রয়োগই যথেষ্ট’ শিরোনামে বিতর্ক প্রতিযোগিতা, কুসুম্বা শাহী মসজিদে নারী গোসল ও অজু ঘাট সংষ্কার, আবর্জনা রাখার নির্দিষ্ট স্থান, স্কাউটদের নিয়ে কাজ করা, অবৈধ স্থাপনা উচ্ছেদ, বালুমহাল উচ্ছেদ, স্ট্রিক্ট লাইট স্থাপন, নারীদের প্রশিক্ষনের ব্যবস্থা, স্বল্প সুদে ঋনের ব্যবস্থা, কৃষকদের নিয়ে কাজ করা, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করন, শতভাগ বিদ্যুতায়ন, খাস জমি উদ্ধার, জমির শ্রেনী পরিবর্তন করে পুকুর কাটার ব্যাপারে জোরালো পদক্ষেপ গ্রহন, ইটভাটা গ্যাসে বিষাক্ত ছোবল থেকে রক্ষা পেতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, পুকুর লিজের ব্যাপারে স্বচ্ছ ভুমিকা, ভিক্ষুক পূর্নবাসন, হাটের অবৈধ টোল আদায় বন্ধ ও ইজারার ক্ষেত্রে বৈধতা যাচাই, ট্রাক্টরের উপর পলিথিন ব্যবহারে উদ্বুদ্ধ করা, অটোচার্জারের ডান পাশ ঘিরে দেয়া, চার্জার ভ্যানের ঝুঁকিপূর্ণ লাইট বন্ধ, খাদ্যে ভেজাল রোধ, অতিরিক্ত দ্রব্যমূল্য রোধ এবং মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো সহ গুরুত্বপূর্ন ক্ষেত্রে অবদান রেখেছেন তিনি।

স্থানীয় সরকার অবকাঠামোর সাথে সম্পৃক্ত উপজেলা পর্যায়ে ৯ ক্যাটাগরীতে এবং জেলা পর্যায়ে ১১ ক্যাটাগরীতে শ্রেষ্ঠ কর্মকর্তা, কর্মচারী, জনপ্রতিনিধিসহ ১১০ জনকে ভাল কাজের স্বীকৃতি স্বরুপ পুরস্কার প্রদান করা হয়।

এরমধ্যে জেলা পর্যায়ে মান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খন্দকার মুশফিকুর রহমানকে শ্রেষ্ঠ ইউএনও হিসেবে পুরস্কৃত করা হয়। এছাড়া মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন, মহাদেবপুর উপজেলার রাইগাঁ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনজুর আলম মুঞ্জু, রানীনগর উপজেলার পারইল ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য মোসা: সাহারা বেগম, পারইল ইউনিয়নের দফাদার গোলাপ চাঁন দাস, সাপাহার উপজেলার সাপাহার ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য জগন্নাথ দেবনাথ, নিয়ামতপুর উপজেলার বাহাদুরপুর ইউনিয়ন পরিষদের সচিব জাহাঙ্গীর আলম, সদর উপজেলার বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের হিসাব সহকারী রওনক বিনতে জামান, আত্রাই উপজেলার হাটকালুপাড়া ইউনিয়ন ডিজিটাল সেন্টারের নারী উদ্যোক্তা আরজিন বানু, বদলগাছী উপজেলার পাহাড়পুর ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা দুলাল হোসেন এবং পোরশা উপজেলার গাঙ্গুরিয়া ইউনিয়নের মহল্লাদার রুবি ওড়াও স্ব স্ব ক্ষেত্রে ভাল কাজের স্বীকৃতি স্বরুপ পুরস্কার প্রদান করেন খাদ্যমন্ত্রী।

খন্দকার মুশফিকুর রহমান শ্রেষ্ঠ ইউএনও হিসেবে নির্বাচিত হওয়ার পর পুরুস্কার গ্রহনের একটি ছবি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে উৎসাহ যুগিয়েছেন তাঁর শুভাকাঙ্খিরা।

গালিভ খান লিখেছেন: ‘অভিনন্দন অভিনন্দন, তুমি অনেক ভালো করেছিলে, করেছ এবং করবে। আলহামদুলিল্লাহ। তোমাকে এসি ল্যান্ড হিসেবে পাওয়ার পরম সৌভাগ্য হয়েছিল আমার। তোমার অবদান শিবালয়বাসী মনে রাখবে নিরন্তর। অনঘ অশেষ শুভকামনা। এ তোমার বিনয়। নব অর্কের সীমাহীন আলোয় তুমি হয়ে উঠ- সৌরজগত আলো করা (দ্বাদশ) ঊচ্ছিস্মান প্রধমিত বিভাষ। অপার শুভকামনা।’

মাহবুবুজ্জামান সেতু লিখেছেন, ‘বিজয়ীরা ভিন্ন ভিন্ন কাজ করে বিজয়ী হয় না। বরং তারা একই কাজ বিভিন্নভাবে করে বিজয়ী হয়ে থাকেন। শুভেচ্ছা ও অভিনন্দন। সুন্দর হোক আগামীর পথচলা। শুভকামনা সব সময়ের জন্য। স্ব-পরিবারে সব সময়ের জন্য ভালো থাকুন। এমনটিই প্রত্যাশা।’

এসএম আব্দুল লতিফ লিখেছেন, ‘অভিনন্দন স্যার। পুরুস্কার যেমন কাজের স্বীকৃতি প্রদান করে, তেমনি দায়িত্ব পালনে উৎসাহিত করে। মহান আল্লাহর কাছে আপনার এবং আপনার পরিবারের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করছি।’

মো: শামস ই তাবজির লিখেছেন, ‘অভিনন্দন স্যার। আপনি আমার দেখা বেস্ট ইউএনও স্যার। আল্লাহ আপনাকে দীর্ঘ জীবন দান করুন। আর আজীবন দেশ সেবা করার সুযোগ দিন।’

অভিমান্নু চন্দ্র লিখেছেন, ‘যোগ্য মানুষের হাতেই পুরষ্কারটি উঠেছে। আমরা গর্বিত। অভিনন্দন।’

মান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খন্দকার মুশফিকুর রহমান বিটিসি নিউজকে বলেন, আলহামদুলিল্লাহ। পুরস্কার পেতে/ কাজের স্বীকৃতি পেতে কার না ভাল লাগে? নওগাঁ জেলা প্রশাসন আয়োজিত লোকাল গভমেন্ট এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে আমাকে জেলার শ্রেষ্ঠ উপজেলা নিবার্হী অফিসার হিসেবে পুরস্কার প্রদান করা হয়। এই এ্যাওয়ার্ড প্রদানের মূল কারিগর ছিলেন, নওগাঁর সাবেক ডিসি, বর্তমানে ডিসি ময়মনসিংহ মো: মিজানুর রহমান স্যার। আরেক জন আর্কিটেক্ট নবাগত ডিসি স্যার হারুন অর রশীদ।

তিনি আরো বলেন, আমি অত্যন্ত খুশি এবং অনুপ্রানিত। আমি মনে করি এই স্বীকৃতি আমাকে আরও বেশি ভাল কাজ করতে অনুপ্রাণিত করবে। এসি ল্যান্ড (ভূমি) হিসেবে জেলা ও বিভাগীয় ক্যাটাগরিতে আগে পুরস্কার পেলেও এবারের টি আসলেই অন্যরকম অশেষ কৃতজ্ঞতা সব সিনিয়র স্যারদের প্রতি এবং সহকর্মীদের প্রতি। সেই সাথে ধন্যবাদ মান্দা বাসীদের। ধন্যবাদ জানাই সাবেক পাট ও বস্ত্র মন্ত্রী ইমাজ উদ্দীন প্রামাণিক এমপি মহোদয়কে আমার উপর আস্থা রাখার জন্য। অশেষ ভালবাসা আমার মেয়ে ও তার মাকে (স্ত্রী) যথেষ্ট সময় দিতে না পারার জন্য। তারা এ পুরস্কারের হকদার।’

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.