ধারহীন ইংল্যান্ডকে রুখে শেষ ষোলোয় স্লোভেনিয়া

বিটিসি স্পোর্টস ডেস্ক: পরিকল্পনাহীন, বোঝাপড়ার ঘাটতি, তাড়নার অভাব-সবকিছুর মিশেলে আরও একবার ক্লান্তিকর ফুটবল খেলল ইংল্যান্ড। প্রতিপক্ষের বিবর্ণতার সুযোগ কাজে লাগাতে পারল না স্লোভেনিয়াও। তবে, নামে-ভারে শক্তিশালী প্রতিপক্ষকে রুখে দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় উঠল ফিফা র‌্যাঙ্কিংয়ের ৫৭ নম্বর দলটি।
কোলনে মঙ্গলবার রাতে ‘সি’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।
দেশের মানুষকে শিরোপার স্বপ্ন দেখিয়ে জার্মানিতে পাড়ি জমানো ইংল্যান্ড টানা তিন ম্যাচে এমনই সাদামাটা পারফরম্যান্স উপহার দিল। অবশ্য অনেক কষ্টে পাওয়া এক জয় আর দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা তারাই।
একই সময়ে শুরু আরেক ম্যাচে সার্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে ডেনমার্ক। তাদের সমান ৩ পয়েন্ট নিয়ে, সেরা চার তৃতীয় দলের একটি হয়ে পরের ধাপে উঠল স্লোভেনিয়া।
২ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে বিদায় নিল সার্বিয়া।
অগোছালো ফুটবলে শুরুর পর ২০তম মিনিটে ইংলিশদের আক্রমণে প্রথমবার যা একটু তীব্রতা চোখে পড়ে। ফিল ফোডেনের পাস দূরের পোস্টে পেয়ে জালে বলও পাঠান বুকায়ো সাকা। তবে সঙ্গে সঙ্গে ওঠে লাইন্সম্যানের পতাকা, অফসাইডে ছিলেন ফোডেন।
৩০তম মিনিটে গোলের জন্য প্রথম শট নিতে পারে ইংল্যান্ড, হ্যারি কেইনের সেই প্রচেষ্টা রক্ষণে প্রতিহত হয়। দুই মিনিট পর বক্সের বাইরে থেকে ইংল্যান্ড অধিনায়ক আরেকটি শট নেন, কিন্তু সোজাসুজি বল ধরতে কোনো সমস্যা হয়নি গোলরক্ষকের।
স্লোভেনিয়ার জন্য লড়াইটা ছিল শেষ ষোলোয় ওঠার। লক্ষ্যপূরণে সমানতালে তারা পাল্টা আক্রমণ শাণালেও, পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না। ৪১তম মিনিটে বরং ফের ভীতি ছড়ায় ইংল্যান্ড। কিয়েরন ট্রিপিয়ার দূরের পোস্টে দারুণ একটি ক্রস বাড়ান; কিন্তু বলে পা লাগাতে পারেননি কেইন।
বিরতির পরও একইরকম ধীর গতিতে চলতে থাকে দুই দলের ছন্দহীন ফুটবল। গোলের জন্য তুলনায় একটু বেশি চেষ্টা ছিল ইংল্যান্ডের; কিন্তু তাদের খেলায় ঠিকঠাক পড়েনি তার প্রতিচ্ছবি।
প্রিমিয়ার লিগে গত মৌসুমের সেরা খেলোয়াড় ফোডেনের পায়ে মাঝেমধ্যে ঝলক দেখা গেলে, তা মিলিয়ে যেতেও সময় লাগেনি। ৭১তম মিনিটে সাকাকে তুলে তরুণ চেলসি ফরোয়ার্ড কোল পালমারকে নামান ইংল্যান্ড কোচ। তিনিও পারেননি দলে নতুন কিছু যোগ করতে।
ছন্নছাড়া পারফরম্যান্সে দলের সম্ভাবনা ঘিরে আরও কিছুর প্রশ্নের জন্ম দিয়ে মাঠ ছাড়ল ইংল্যান্ড। বিপরীতে, শেষ বাঁশি বাজতেই একে অপরকে জড়িয়ে ধরে উদযাপন শুরু করে স্লোভেনিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.