ধামইরহাটে ঝরেপড়া শিক্ষার্থী রোধে আমেরিকা প্রবাসীর ব্যতিক্রম উদ্যোগ

নওগাঁ প্রতিনিধি:  নওগাঁর ধামইরহাটে শিশু শিক্ষার্থীদের ঝরে পড়ারোধ করতে আমেরিকা প্রবাসী সাজ্জাদ হোসেন রাসেল ব্যক্তিক্রম উদ্যোগ গ্রহণ করেছেন। তিনি এলাকার অসহায় সুবিধা বঞ্চিত শিশুদের পাঠদান কার্যক্রম চালিয়ে যেতে শিক্ষা উপকরণ বিতরণ করেছেন। এলাকাবাসী তার এ মহৎ কাজকে সাধুবাদ জানিয়েছেন।

আজ মঙ্গলবার দুপুরে উপজেলার মালাহার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় বারের মতো শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন। বিতরণকৃত উপকরণের মধ্যে ছিল ১০০পিচ খাতা ও কলম, টিফিন বক্স ১০টি, মগ ১০টি, দেয়াল ঘড়ি ৫টি এবং পুষ্টিকর খাদ্য হিসেবে বিস্কুট। এছাড়া অসহায় তিন মাকে তিন টি শাড়ি প্রদান করা হয়।

জানা গেছে, ধামইরহাট পৌরসভার মালাহার গ্রামের মরহুম আব্দুল কুদ্দুস এর দুই ছেলের মধ্যে ছেলে সাজ্জাদ হোসেন রাসেল ও রাজু আহমেদ। সাজ্জাদ হোসেন রাসেল প্রায় ৮ বছর আগে ডিভি লটারীর মাধ্যমে আমেরিকা পাড়ি জমায়। বর্তমানে তিনি বাংলাদেশী বংশোভুত আমেরিকান নাগরিক। মা সাহারা বানু ক্যান্সারে আক্রান্ত হয়ে কয়েক বছর আগে মারা যান।

এ ব্যাপারে সাজ্জাদ হোসেন রাসেল বিটিসি নিউজকে বলেন, বাবা মাকে সেবা করতে না পেরে মনের মধ্যে সব সময় খারাপ লাগে। সেই উপলদ্ধি থেকে এলাকার অসহায় ও সুবিধা বঞ্চিত শিশুদের সেবা করার মাধ্যমে তিনি বাবা মাকে খুঁজে পেতে চান। সেই থেকে সময় পেলে শিশু শিক্ষার্থী ও তার অসহায় মা’দের কে বিভিন্নভাবে সেবা প্রদান করছেন।

আমেরিকাতে মায়েরা বেশি সচেতন। যে পরিবারে মা বেশি সচেতন সেই পরিবারের শিশুরা লেখাপড়া এগিয়ে যায়। তাই তিনি শিশুদের পাশাপাশি মাদেরকেও সচেতন করার কাজ করছেন। ইতোমধ্যে তিনি ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় মালাহার, দাদনপুর ও বাসুদেবপুরে অধ্যয়নরত শিশু শিক্ষার্থীদের ঝড়ে পড়ারোধ ও মাদেরকে সচেতন করার লক্ষে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করেন। উপকরণের মধ্যে রয়েছে খাতা, কলম, টিফিন বক্স, খালা, মগ, দেয়াল ঘড়ি, স্কুল ব্যাগ ও ফুটবল।

এ সময় উপস্থিত ছিলেন মালাহার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমদাদুল হক চৌধুরী, সহকারী শিক্ষক সামছিআরা বেগম, ফেরদৌসী আরা, সেলিনা খাতুন, হাবিবা খাতুন এবং সমাজসেবী নাজমুল ইসলাম।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.