ধান কাটতে উলিপুর থেকে ১২০ জন কৃষি শ্রমিককে জয়দেবপুরে পাঠালো প্রশাসন

কুড়িগ্রাম প্রতিনিধি: কোয়ারেন্টাইনের নিয়ম মেনে কুড়িগ্রামের উলিপুর থেকে ১২০ জন কৃষি শ্রমিক ধান কর্তনের জন্য গাজীপুর জেলার জয়দেবপুর পাঠিয়েছে উপজেলা প্রশাসন। গতকাল শুক্রবার (২৪এপ্রিল) দিবাগত রাতে উলিপুরের হাতিয়া ইউনিয়নের বাগুয়া অনন্তপুর উচ্চ বিদ্যালয় মাঠ থেকে ফাহমিদা হক নামের ৩টি কোচে তাদের পাঠানো হয়।

স্থানীয়রা জানায় করোনা পরিস্থিতিতে উপজেলার হাতিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামের কৃষি শ্রমিকরা দীর্ঘদিন থেকে কর্মহীন ছিলেন। পরিবহন সমস্যাসহ প্রয়োজনীয় অনুমতির জন্য এসব শ্রমিক উপজেলা নির্বাহী অফিসার বরাবর জয়দেবপুর যাওয়ার প্রয়োজনীয় ব্যবস্থার জন্য আবেদন করেন। এরই প্রেক্ষিতে উপজেলা প্রশাসনের অনুমতিক্রমে তালিকা করে তাদের স্বাস্থ্য পরীক্ষা শেষে শুক্রবার সন্ধ্যায় জয়দেবপুরে পাঠানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন, হাতিয়া ইউপি চেয়ারম্যান আবুল হোসেন, ওই ইউনিয়নের দায়িত্বরত এসআই সঞ্জয় কুমার, ফাহমিদা হক নাইট কোচের মালিক ফজলুল হক প্রমূখ।

ধান কাটতে যাওয়া শ্রমিক রফিকুল, কালাম ও সামাদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কর্মহীন অবস্থায় থেকে পরিবার নিয়ে খাদ্য সংকটে ছিলাম, তাই প্রশাসনের ব্যবস্থাপনায় আমরা যেতে পারছি।

হাতিয়া ইউপি চেয়ারম্যান বিএম আবুল হোসেন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, গাড়িতে সামাজিক দুরত্ব তৈরি করে দুই সিট মিলে একজন করে বসিয়ে পাঠানো হচ্ছে। গত বুধবার আমরা ৩১ জন শ্রমিককে জয়দেবপুর পাঠাতে সক্ষম হয়েছি। আশাকরি পর্যায়ক্রমে আগ্রহী শ্রমিকদের পাঠানো হবে বলেও জানান তিনি।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক ড. মোস্তাফিজার রহমান প্রধান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, প্রানঘাতি করোনা ভাইরাসের কারণে জেলার হাজার হাজার কৃষি শ্রমিক বসে আছে। সরকারের দিক নির্দেশনা মেনে যারা কাজে যেতে ইচ্ছুক তাদেরকে স্বাস্থ্যবিধি মেনে আইন শৃংখলা বাহিনীর সহযোগিতা নিয়ে ধান কাটতে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। গতকাল (২৪এপ্রিল) পর্যন্ত ২৬৩ জন শ্রমিককে পাঠানো হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কর্মহীন মানুষগুলোর কাজের সুযোগ সৃষ্টি একই সঙ্গে হাওরসহ যে সমস্ত এলাকায় ধান পাকতে শুরু হয়েছে সে সমস্ত এলাকায় ধান ঘরে তুলতে সরকারের নির্দেশনা মোতাবেক কৃষি শ্রমিকদের জেলার বাইওে পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে। তবে কৃষি শ্রমিকদের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে পাঠানো হচ্ছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর কুড়িগ্রাম প্রতিনিধি মো. হাফিজুর রহমান হৃদয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.