ধর্মঘটের অবসান, কাজে যোগ দিচ্ছেন হলিউডের লেখকরা

বিটিসি বিনোদন ডেস্ক: ন্যায্য পারিশ্রমিক এবং সিনেমা ও সিরিজে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার সীমিত করার দাবি নিয়ে আন্দোলনে নেমেছিলেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। এর কিছুদিন পরেই তাদের সঙ্গে যোগ দেন অভিনয়শিল্পীরা।
অবশেষে প্রায় পাঁচ মাস ধরে চলা এই আন্দোলনের অবসান হলো। হলিউডের লেখক এবং প্রযোজকরা ধর্মঘট শেষ করার জন্য একটি চুক্তিতে পৌঁছেছেন।
রবিবার (২৪ সেপ্টেম্বর) হলিউডের লেখক ইউনিয়ন বড় স্টুডিওগুলির সাথে একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছেছে। তবে তিন বছরের চুক্তিটি কার্যকর হওয়ার আগে রাইটার্স গিল্ড অফ আমেরিকার নেতৃত্বের পাশাপাশি ইউনিয়ন সদস্যদের দ্বারা অনুমোদিত হতে হবে। যদিও রাইটার্স গিল্ড অফ আমেরিকা রবিবারের চুক্তিটিকে “অসাধারণ” হিসাবে আখ্যায়িত করেছে।
এ চুক্তির ফলে হলিউডের ইতিহাসের বড় দুটি ধর্মঘটের মধ্যে একটি পক্ষ কাজে ফিরতে সম্মত হলো। এ ধর্মঘটের ফলে প্রায় পাঁচ মাস ধরে বন্ধ রয়েছে বেশিরভাগ ফিল্ম ও টেলিভিশন অনুষ্ঠানের চিত্রায়ন। ক্যালিফোর্নিয়ার অর্থনীতিকে এর প্রভাব বিলিয়ন বিলিয়ন ডলারের। তাই এবার আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে লেখক ও অভিনয়শিল্পীদের কাজে ফেরাতে সচেষ্ট হচ্ছে হলিউডের স্টুডিওগুলো।
দ্বিপাক্ষিক আলোচনা শেষে এক সংক্ষিপ্ত বিবৃতিতে ডব্লিউজিএ বলেছে, ডব্লিউজিএ সদস্যদের সংহতি ও ইউনিয়নের অসাধারণ সমর্থনের কারণে এ অস্থায়ী চুক্তি সম্ভব হয়েছে। সদস্যরা ১৪৬ দিনের বেশি সময় ধরে আন্দোলনে অব্যাহত সমর্থন দিয়ে এসেছেন।
তবে লেখকদের সঙ্গে নিষ্পত্তি হলেও এখনই হলিউডের স্টুডিওগুলোর আলো জ্বলছে না। অভিনেতাদের সংগঠন এসএজি-এএফটিআরএ এখনো পারিশ্রমিক ও এআই ইস্যুতে ধর্মঘট চালিয়ে যাচ্ছে। এসব দাবির পাশাপাশি লেখকদের পারিশ্রমিক ও লভ্যাংশ ইস্যুতে সংহতি প্রকাশ করে ২ মে থেকে কর্মবিরতি পালন করছেন তারা। এসব বিষয়ে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে বার্তা সংস্থার আহ্বানে সাড়া দেয়নি দ্য অ্যালায়েন্স অব মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রডিউসারস, ওয়াল্ট ডিজনি, নেটফ্লিক্স, ওয়ার্নার ব্রস ডিসকভারিসহ অন্যান্য প্রতিনিধিত্বকারী বাণিজ্যিক গোষ্ঠীগুলো।
চলতি বছরের ২ মে থেকে শুরু হওয়া ধর্মঘটে ১১ হাজারেরও ফিল্ম এবং টিভি লেখক অংশগ্রহণ করেন যারা স্ট্রিমিং যুগে উচ্চ বেতন এবং আরও ভাল কাজের দাবি করছেন। তারা যুক্তি দিয়েছেন যে স্টুডিওগুলি স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো থেকে যে আয় করেছে সেই তুলনায় তাদের ক্ষতিপূরণ মিলছে না। লেখকরা নতুন নিয়মও চান যাতে স্টুডিওগুলিকে টিভি শোগুলির জন্য একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট সংখ্যক লেখক নিয়োগ করতে হবে।
একই সাথে বড় স্টুডিওগুলোর কাছ থেকে বেশি পারিশ্রমিক চেয়ে একটা চুক্তি করতে চেয়েছিল লেখকদের সংগঠন রাইটার্স গিল্ড অব আমেরিকা (ডব্লিউজিএ)। সেই চুক্তির চেষ্টা ব্যর্থ হওয়াতেই মূলত ধর্মঘটের ডাক দেন লেখকেরা। হলিউড আন্দোলনের কারণে অনিশ্চয়তার মুখে পড়ে টেলিভিশন শো ও হলিউডের নির্মাণাধীন সিনেমাগুলো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.