দ. আফ্রিকার নতুন করোনার বিরুদ্ধে কার্যকরী নোভাভ্যাক্স

(দ. আফ্রিকার নতুন করোনার বিরুদ্ধে কার্যকরী নোভাভ্যাক্স)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন বায়োটেক কোম্পানী নোভাভাক্সের তৈরী করোনা টিকার পরীক্ষায় দেখা গেছে করোনাভাইরাসে মারাত্মকভাবে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এ টিকা শতভাগ কার্যকর। এক্ষেত্রে বিভিন্ন ট্রায়ালের পর কোম্পানীটি গত বৃহস্পতিবার (১১ মার্চ) একথা জানিয়েছে। এছাড়া দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরণের ক্ষেত্রেও এ টিকার কার্যকারিতা লক্ষ্য করা গেছে।
বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, ফলাফলে দেখা গেছে, করোনায় হালকা ও মাঝারিভাবে আক্রান্তদের ক্ষেত্রেও এটি অনেক কার্যকর । গত জানুয়ারিতে ঘোষিত অন্তর্বর্তী ফলাফলের পর চূড়ান্ত বিশ্লেষণ করে গত বৃহস্পতিবার এ টিকার এমন কার্যকারিতার কথা জানানো হয়।
ব্রিটেনে তৃতীয় ও চূড়ান্ত ধাপের ট্রায়ালে করোনাভাইরাসে হালকা , মাঝারি ও মারাত্মকভাবে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে টিকাটি ৯৬.৪ শতাংশ কার্যকর হয়েছে। এ ট্রায়ালে ১৮ থেকে ৮৪ বছর বয়সের মোট ১৫ হাজার মানুষ অংশ গ্রহণ করে। এদের মধ্যে ২৭ শতাংশ মানুষের বয়স ছিল ৬৫ বছর। করোনার প্রকৃত স্ট্রেনে আক্রান্তের ক্ষেত্রে এমন ফলাফল পাওয়া যায়।
করোনাভাইরাসের ভিন্ন ধরণ বি.১.১.৭-এ আক্রান্তের ক্ষেত্রে নোভাভ্যাক্স টিকা ৮৯.৭ শতাংশ কার্যকর বলে জানা গেছে। উভয় পরীক্ষায় থেকে জানা যায়, এনভিএক্স-কোভ২৩৭৩ নামের এ টিকা মারাত্মকভাবে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে শতভাগ কার্যকর।
দক্ষিণ আফ্রিকায় ছোট পরিসরে ফেজ ২বি ট্রায়ালে এ টিকার ৪৮.৬ শতাংশ কার্যকারিতা লক্ষ্য করা গেছে। এ ধাপের পরীক্ষায় প্রায় দুই হাজার ৬০০ লোক অংশগ্রহণ করে। তবে এইচআইভি নেগেটিভ স্বেচ্ছাসেবকদের মধ্যে টিকাটির কার্যকারিতার হার ৫৫.৪ শতাংশ। (সূত্র: এএফপি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.