দ. আফ্রিকাকে উড়িয়ে আফগানিস্তানের ইতিহাস

বিটিসি স্পোর্টস ডেস্ক: ফজলহক ফারুকির পাশাপাশি বাজিমাত করেন আল্লাহ মোহাম্মদ ঘাজানফারও। সঙ্গে রশিদ খানের জোড়া শিকারে অল্প রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।
জবাব দিতে নেমে শুরুটা ভালো হয়নি আফগানদের। তবে মাঝে আজমতউল্লাহ ওমরজাই ও গুলবাদিন নাইব নৈপুণ্যে ঐতিহাসিক জয় পায় তারা।
শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৬ উইকেটের জয় পায় আফগানিস্তান। আগে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকাকে ১০৬ রানে গুটিয়ে দিয়ে ২৬ ওভারেই জয় তুলে নেয় তারা। একই সঙ্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সব সংস্করণ মিলিয়ে প্রথম জয়ের রেকর্ডও গড়ে দলটি।  
আগে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার ৩৬ রানে ৭ উইকেটই পাওয়ার প্লেতে তুলে নেয় ফারুকি ও ঘাজানফার। ইনিংসে কেবল লড়াই করতে পারেন একজনই। তিনি হলেই উইয়ান মুল্ডার। দলে যখন উইকেটের মিছিল চলছিলো। তখন থিতু হয়ে তিনি ৮৪ বলে ৫২ রানের ইনিংস খেলে একশ রান পার করেন।
আফগানদের হয়ে ৩৫ রানে সর্বোচ্চ ৪ উইকেট নেন ফারুকি। ঘাজানফার ৩টি ও রশিদ নেন ২টি উইকেট।
রান তাড়ায় নেমে তৃতীয় বলেই বিদায় নেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ব্যর্থ হয় পুরো টপ-অর্ডারই। অল্প রানে ফেরেন রেহমাত শাহ, রিয়াজ হাসান ও হাশমতউল্লাহ শহিদি। এরপর অবশ্য ওমরজাই ও নাইবের ব্যাটে ঘুরে দাঁড়ায় দল। দুজনের ৪৮ বলে ৪৭ রানের অপরাজিত জুটিতে ইতিহাস গড়া জয় নিশ্চিত করে আফগানিস্তান। ২৭ বলে ৩৪ রান করেন নাইব। ওমারজাইয়ের ব্যাট থেকে আসে ৩৬ বলে ২৫ রান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.