দেশে এরকম পি কে হালদার কতজন আছে, প্রশ্ন মির্জা ফখরুলের

ঢাকা প্রতিনিধি: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ভারতের পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার হওয়া প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) মতো ব্যক্তি দেশে আর কতজন আছে, সরকারের উদ্দেশে এ প্রশ্ন রেখেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
পি কে হালদারের গ্রেফতারের ঘটনাকে ‘ভালো কথা’ বলে মন্তব্য করে তিনি অর্থপাচারের সঙ্গে জড়িত অন্যদের বিষয়েও সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছেন।
আজ রবিবার (১৫ মে) বিকেলে গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, আমাদের প্রশ্ন- দেশে এরকম পি কে হালদার কতজন আছে? আমরা কিছুদিন আগে দেখেছি, হাজার হাজার কোটি টাকা দেশ থেকে লুট করে বিদেশে পাচার করে দেওয়া হচ্ছে।
তিনি বলেন, আমরা খুব পরিষ্কারভাবে বলতে চাই, এ ধরনের (পি কে হালদারের মতো) আরও অনেকে বিদেশে হাজার হাজার কোটি টাকা পাচার করেছে। একদিনে তো অর্থপাচার হয়নি। কীভাবে কোন পদ্ধতিতে অর্থপাচার হলো, কারা এর সঙ্গে জড়িত ছিলো, কারা মদত দিয়েছে- এ বিষয়গুলো পরিষ্কার করে জাতির সামনে তুলে ধরার জন্য আমরা আজ সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।
মির্জা ফখরুল বলেন, এই যে দুর্নীতি হচ্ছে, চুরি হচ্ছে, অর্থপাচার হচ্ছে, এগুলো তদন্ত করে বের করে জনসমক্ষে প্রকাশ করাই দুর্নীতি দমন কমিশনের দায়িত্ব।
তিনি বলেন, সুযোগ পেলেই বিএনপির লোকদের আর কিছু চুনোপুঁটি লোককে ধরে হয়রানি করা হয়। বর্তমান সরকারের সঙ্গে সম্পৃক্ত এসব লোকদের বিরুদ্ধে তদন্ত করে তাদের জনগণের সামনে আনতে হবে, আইনের আওতায় আনতে হবে।
বিএনপি মহাসচিব আরও বলেন, একজন পি কে হালদার যিনি হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে তাকে পার্শ্ববর্তী দেশ ভারতের পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার করা হয়েছে। এটা ভালো কথা। অন্তত একজন দুর্নীতিবাজ-পাচারকারীকে তো ধরা হয়েছে।
তিনি বলেন, ফরিদপুরের একটা সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক (ওবায়দুল কাদের) নিজেই বলেছেন, যারা হাজার হাজার কোটি টাকা পাচার করেছে তাদের আওয়ামী লীগের নেতৃত্বে আনা হবে না। তার মানে তিনি স্বীকার করে নিয়েছেন যে, আওয়ামী লীগের লোকেরা হাজার হাজার কোটি টাকা পাচার করেছে।
এ অবস্থা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার তাগিদ দিয়ে বিএনপি মহাসচিব বলেন, এ দুঃসহ অবস্থা থেকে মুক্তি পেতে হলে আমাদের গণতান্ত্রিক অধিকার ফিরে পেতে হলে সব ধর্ম, মত ও রাজনৈতিক দলের লোকদের ঐক্যবদ্ধ হয়ে এদের (সরকার) পরাজিত করতে হবে।
মির্জা ফখরুল বলেন, আসুন আমরা সবাই মিলে একসঙ্গে এক জোটে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে এ ভয়াবহ সরকার যারা আমাদের দেশে জোর করে ক্ষমতায় চেপে বসে আছে তাদের সরিয়ে সত্যিকার অর্থে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধিত্বমূলক সংসদ এবং সরকার গঠন করি। এটাই হোক আমাদের সবচেয়ে বড় কাজ। এ কাজ সম্পন্ন করার জন্য আমাদের সবাই এগিয়ে আসতে হবে। আসুন, এই পবিত্র দিনে আমরা এ শপথ নিই।
এদিন বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে বিএনপি ও দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে বৌদ্ধ সম্প্রদায়কে শুভেচ্ছা জানান দলটির মহাসচিব।
বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যদের সম্মানে বিএনপি আয়োজিত এ অনুষ্ঠানে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বৌদ্ধ সম্প্রদায়ের উদ্দেশে প্রধান অতিথির বক্তব্য দেন এবং বৌদ্ধ সম্প্রদায়কে বৌদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা জানান।
অনুষ্ঠানে শুরুতে পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করা হয়। এরপর কমলাপুর আন্তর্জাতিক ধর্মরাজিক বৌদ্ধ বিহারের বিদর্শাচার্য এস শাসনবংশ মহাথের বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে প্রার্থনা করেন। পরে মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের সুনন্দ মিত্র থের বক্তব্য রাখেন।

jagonews24

বিএনপির সহ-ধর্মবিষয়ক সম্পাদক দীপেন দেওয়ানের সভাপতিত্বে ও জিয়া পরিষদের নেতা সুভাষ চন্দ্র চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে দলটির স্থায়ী কমিটি সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, অধ্যাপক সুকোমল বড়ুয়া, কেন্দ্রীয় নেতা শ্যামা ওবায়েদ, গৌতম চক্রবর্তী, জন গোমেজ, অমলেন্দু দাস অপু, আবদুল বারী ড্যানী এবং বৌদ্ধ সম্প্রদায়ের তরফ থেকে মনীষ দেওয়ান, সুশীল বড়ুয়া, উদয় কুসুম বড়ুয়া, প্রবীন চন্দ্র চাকমা, চন্দ্র গুপ্ত বড়ুয়া, সনত তালুকদার, রনজিত বড়ুয়া, অনিমেষ চাকমা রিংকু, জয়ন্ত বড়ুয়া, রুবেল বড়ুয়া ও পারদর্শী বড়ুয়া প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, কেন্দ্রীয় নেতা জয়ন্ত কুমার কুন্ড, বীথিকা বিনতে হোসাইন ও তরুণ দেসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।
পরে মিষ্টি দিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যদের আপ্যায়ন করা হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.