দেশের দুটি সমুদ্র বন্দর ব্যবহার করবে বাংলাদেশ-ভারত উভয়ে

 

বিটিসি নিউজ ডেস্ক: ভারতের কলকাতা ও হলদিয়া বন্দর ব্যবহার করবে বাংলাদেশ। অন্যদিকে চট্টগ্রাম এবং মংলা বন্দর ব্যবহারের সুযোগ পাবে ভারত এ সংক্রান্ত তিনটি চুক্তি আজ সই হয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যে।

সূত্র জানায়, দিল্লীতে দু’দেশের নৌ-বাণিজ্য এবং জল-পরিবহণ মন্ত্রকের বিভাগীয় সচিব পর্যায়ের বৈঠকে এই চুক্তি তিনটি সই হয়েছে। চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য উত্তর-পূর্বের রাজ্যগুলিতে পরিবহণ, দুই দেশের মধ্যে যাত্রী ও পর্যটকবাহী নৌ-যান চলাচল (ঢাকা-কলকাতা এবংগুয়াহাটি জোড়হাটের মধ্যে নৌ পর্যটন চালু হওয়ার কথা) এবং নৌপথে পণ্য চলাচল সুবিধার জন্য প্রচলিত প্রোটোকল সংশোধন করে দুই দেশের একাধিক বন্দরকে নতুন ‘ পোর্ট অব কল’ ঘোষণার চুক্তি করবে দুই দেশ।

পশ্চিমবঙ্গের কোলাঘাট এবং বাংলাদেশের চিলমারিকে নতুন ‘পোর্ট অব কল’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই নতুন ব্যবস্থায় সিমেন্ট ও নির্মাণ সামগ্রী রূপনারায়াণ নদের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে যাবে। বিনিময়ে বাংলাদেশের তৈরি পোশাক দক্ষিণ এশিয়ার দেশগুলিতে পরিবহণের জন্য কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে ভারত। বন্দর ব্যবহার সংক্রান্ত চুক্তিটি ৫ বছরের জন্য করা হবে এবং স্বয়ংক্রিয় ভাবে সেটি আরও ৫ বছর বলবৎথাকবে। তবে ৬ মাসের নোটিসে যে কোনও পক্ষ এ’টি বাতিল করতে পারবে। জরুরি প্রয়োজন বা রাষ্ট্রের নিরাপত্তায় যে কোনও দেশ চুক্তির বাস্তবায়ন সাময়িক ভাবে স্থগিত করতে পারবে।

২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর ব্যবহার সংক্রান্ত সমঝোতাপত্র (মউ) সই হয়। এর পর গত সেপ্টেম্বরে বাংলাদেশের মন্ত্রিপরিষদ চুক্তির খসড়ায় অনুমোদন দেওয়া হয়। চুক্তির শর্ত অনুযায়ী পণ্য সামগ্রী পরিবহণে শুধু বাংলাদেশের নৌ-যান ব্যবহার করা যাবে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.