দেবীগঞ্জে বিধি ভঙ্গ করে নৌকার প্রার্থীর মনোনয়ন দাখিল

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে সরকারি বিধি ভঙ্গ করে ইউপি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইব্রাহিম খলিল মামুনের বিরুদ্ধে মনোনয়ন দাখিলের অভিযোগ উঠেছে।
তিনি মল্লিকাদহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ইব্রাহিম খলিল কমিউনিটি ক্লিনিকে সিএইচসিপি (কমিউনিটি হেলথ সার্ভিস প্রোভাইডার) পদে ২০১৩ সালে যোগদান করেন। বর্তমানে তিনি উপজেলার ধোকরপাটি কমিউনিটি ক্লিনিকে কর্মরত আছেন।
কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইন, ২০১৮ এর কর্মকর্তা-কর্মচারী চাকরি প্রবিধানমালা, ২০১৯ (খসড়া) এর ৩৮ ধারার উপধারা ২ (ক) অনুযায়ী কোন কর্মচারী রাজনৈতিক কর্মকান্ডে জড়িত হতে পারবেন না। এবং উপধারা ৫ অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীর কোন বিষয়ে হস্তক্ষেপের জন্য মন্ত্রী বা সংসদ সদস্য বা অন্য কোন সরকারি-বেসরকারি ব্যক্তির শরণাপন্ন হতে পারবে না। প্রবিধানমালার ৪৩ ধারার উপধারা ১ অনুযায়ী কমিউনিটি ক্লিনিকের কোন কর্মকর্তা-কর্মচারী রাজনৈতিক দলের সদস্য হতে পারবেন না। এবং উপধারা ৩ অনুযায়ী নির্বাচনে অংশগ্রহণ ও প্রভাব খাটাতে পারবেন না।
নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিলেও ইব্রাহিম খলিল এখন পর্যন্ত চাকরি থেকে ইস্তফা দেননি। বিষয়টি নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাসিনুর রহমান বলেন, যেহেতু উনি চাকরি করছেন, তাই রাজনীতিতে অংশ নিতে পারবেন না।
এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচন-২০২১ এর জন্য নির্বাচন কমিশন থেকে প্রকাশিত পরিপত্র-২ এ প্রার্থীর অযোগ্যতা অংশে উল্লেখ আছে প্রজাতন্ত্রের কোন লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত থাকলে প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন।
অভিযুক্ত সোনাহার ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও নৌকা মার্কা মনোনীত চেয়ারম্যান প্রার্থী ইব্রাহীম খলিল মামুন বলেন, প্রতিটি কমিউনিটি ক্লিনিকে আওয়ামী লীগ পরিবারের লোকজনকে নিয়োগ দেওয়া হয়েছে। আমি ও আওয়ামী লীগের রাজনীতি করি, যেহেতু আমি আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছি, আমি নির্বাচন করবো, প্রয়োজনে চাকরি ছেড়ে দিব।
উপজেলা নির্বাচন কর্মকর্তা এরশাদুল হক মিয়া বলেন, আমরা বিধিমালা পর্যালোচনা করে সিদ্ধান্ত নিব।
পঞ্চগড় জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আমিনুর রহমান বলেন, সিএইচসিপি পদে কর্মরতরা সরকারি তহবিল থেকে বেতন ভোগ করছেন। তাই অবশ্যই এটি লাভজনক পদ।
উল্লেখ্য, ইসির তফসিল অনুযায়ী ০৫ জানুয়ারি পঞ্চম ধাপে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার আটটি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামীকাল রবিবার প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই সম্পন্ন করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.