দেবশ্রীর কামব্যাক ‘সর্বজয়া’ ধারাবাহিকেই !

কলকাতা-হাওড়া (ভারত)প্রতিনিধি: ফিরে এলেন দেবশ্রী রায়। বন্দি হলেন ক্যামেরার ফ্রেমে। তবে বড়ো পর্দায় নয়, ছোটো পর্দায়। আনুষ্ঠানিক আত্মপ্রকাশ অবশ্য ৯ আগস্ট। এক জনপ্রিয় বিনোদন চ্যানেলে।
ধারাবাহিকের নাম ‘সর্বজয়া’। হ্যাঁ, সর্বজয়ার ভূমিকাতেই দেবশ্রী। আজও যিনি বাংলার অজস্র দর্শকের হার্টথ্রব। রাজনীতির জগতে দীর্ঘদিন কাটিয়ে আবার ফ্লোরে ফিরে এসে আপ্লুত নায়িকার প্রতিক্রিয়া, ‘দেবশ্রী রায় চ্যালেঞ্জ নিতে ভয় পায় না।’
আউটডোর শ্যুটিং শুরু হয়েছিল গত ১৪ জুলাই। নিউটাউন, গড়িয়া সহ বিভিন্ন লোকেশনে শ্যুটিং চলেছিল ৪ দিন। মাঝে ক’দিন বাদ দিয়ে ইনডোরে দৃশ্যগ্রহণ শুরু হয়েছে গত ২৬ জুলাই থেকে। দক্ষিণ শহরতলির বোড়ালে দাসানি-২ স্টুডিওতে। বাংলা ছবির একসময়ের পয়লা নম্বর নায়িকা দীর্ঘদিন পরে আবার ফ্লোরে ক্যামেরার মুখোমুখি হওয়ায় গোটা ইউনিটই উদ্দীপিত। কাজ চলছে কোভিড বিধি অক্ষরে অক্ষরে পালন করে। কিন্তু কাজের গতিটা লক্ষ্য করার মতো। কলটাইম,প্যাক আপ সবই ঘড়ির কাঁটার সঙ্গে পাল্লা দিয়ে।
সর্বজয়া চরিত্রটার মধ্যে অনেক মহিলাই হয়তো খুঁজে পাবেন নিজেদের। এ এক গৃহবধূর গল্প। পরিবারের সুখের জন্য যিনি উজাড় করে দিয়েছেন নিজেকে। সন্তানদের মানুষ করতে গিয়ে বিসর্জন দিয়েছেন নিজের স্বপ্ন, ইচ্ছে,স্বাদ-আহ্লাদ। একই সঙ্গে ঘরের এবং বাইরের দায়িত্ব নিতে হয়েছে তাঁকে। এবং অসামান্য শিল্পীসুলভ দক্ষতায় এই সর্বজয়া চরিত্রের সঙ্গে অনায়াসে নিজেকে একাত্ম করে দিতে পেরেছেন দেবশ্রী। কে বলবে, প্রায় ১০ বছর পরে সেটে পা দিয়েছেন তিনি !
আসলে দেবশ্রীর মুখশ্রীটাই আগাগোড়া নিস্পাপ প্রকৃতির। এর দৌলতেই ‘দাদার কীর্তি’, ‘ভালোবাসা ভালোবাসা’, ‘সুরের আকাশে’,’মৌনমুখর’, ‘উনিশে এপ্রিল’, ‘আগামীকাল’, ‘চোখের  আলোয়’ সহ অজস্র বাংলা ছবিতে নায়িকা হিসেবে তিনি হয়ে উঠেছিলেন অপ্রতিদ্বন্দ্বী। আর এক নিস্পাপ-সরল মুখের নায়ক প্রয়াত তাপস পালের সঙ্গে দেবশ্রীর সফল জুটি কার্যত বিপ্লব এনেছিল উত্তম-পরবর্তী বাংলা ছবির জগতে। সেই নিস্পাপ মুখশ্রীই দেবশ্রীকে এবারে রীতিমতো মানানসই করে তুলেছে সর্বজয়া চরিত্রে।
রোম্যান্টিক নায়িকা হিসেবে দেবশ্রী যখন জনপ্রিয়তার তুঙ্গে তখনই তিনি জননেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে প্রবেশ করেন  রাজনীতিতে। ২০১১তে পশ্চিমবঙ্গে পরিবর্তনের ভোটে তৃণমূল কংগ্রেসের প্রতীকে বিধায়ক নির্বাচিত হন দক্ষিণ ২৪ পরগণার রায়দিঘি কেন্দ্রে। ২০১৬-র  বিধানসভা নির্বাচনেও জনতা রায় দেন তাঁরই পক্ষে। দু’বারই দেবশ্রী হারিয়ে দেন সিপিএমের হেভিওয়েট প্রার্থী কান্তি গাঙ্গুলিকে। কিন্তু এরপরেই বিতর্ক তাড়া করে নায়িকাকে। এলাকায় দলের লোকেদের একাংশের সঙ্গেই তাঁর মতবিরোধ দেখা দেয়। তাঁর রাজনৈতিক অবস্থান নিয়েও প্রশ্ন  ওঠে। দূরত্ব তৈরি হয় তৃণমূলের শীর্ষনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও। স্বাভাবিকভাবেই এবারের বিধানসভা নির্বাচনে লড়াইয়ের ময়দান থেকে সরে দাঁড়ান দেবশ্রী। ফিরে আসার সিদ্ধান্ত নেন নিজের অভিনয় জগতে। তবে ফিচার ফিল্মে নয়, আপাতত ধারাবাহিকেই।
দেখা যাক,বাংলা ছবির একসময়ের সাড়া জাগানো নায়িকা তথা  নৃত্যশিল্পী দেবশ্রী রায়ের কামব্যাকটা ঠিক কেমন হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা-হাওড়া (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। #  

Comments are closed, but trackbacks and pingbacks are open.