দুর্গাপুরে পুকুর খনন নিয়ে সংঘর্ষে আহত-১০


নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর দুর্গাপুরে পুকুর খনন নিয়ে এক শ্রেণীর দালালদের সাথে প্রায় চলছে এলাকাবাসীর সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা। গত শুক্রবার বিকেলে উপজেলার ঝালুকা ইউপির সায়বার গ্রামের তিন ফসলী জমিতে পুকুর খনন নিয়ে দালালদের সাথে এলাকাবাসীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে প্রায় ১০ জন আহত হয়েছে।
জানা গেছে, উপজেলার ঝালুকা ইউনিয়নের দলদলী বিলে তিন ফসলী জমিতে পুকুর খনন শুরু করে ওই গ্রামের কয়েকজন দালাল। শুক্রবার বিকেলে পুকুর খননে বাঁধা প্রদান করে গ্রামবাসী। এনিয়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়।
আহতদের মধ্যে প্রতিবাদকারী মিঠুন নামে এক যুবক মারাত্মক আহত হয়েছে তার মাথায় ১২ টি সেলাই পড়েছে। এছাড়াও পুকুর খননকারী মমিনুল, খলিল, দলিল আহত হয়েছেন। তারা সবাই দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।
ওই এলাকার কয়েকজন কৃষক জানান, এলাকাবাসীর দাবি ছিলো এখানে পুকুর খনন করলে পানির চলাচল ব্যাহত হয়ে পার্শ্ববর্তী জমি, মসজিদ, গোরস্থান সহ নানা প্রতিষ্ঠান বর্ষায় প্লাবিত হবে। জমি গুলো আর তিন ফসলী থাকবে না। কৃষকদের মারাত্মক ক্ষতি জেনেও প্রভাবশালী মহল কোনো কিছুরই তোয়াক্কা না করে অন্যের ফসল বিনষ্ট করে রাতে আঁধারে জোরপূর্বক পুকুর খনন করতে শুরু করে। ফলশ্রুতিতে এই সংঘর্ষ হয়েছে ।
আহত মিঠুন জানান, রাতের আঁধারে ভেকু গাড়ি নামিয়ে মাটি কাটতে শুরু করে। যেই জায়গায় পুকুর খনন শুরু করেছে ওখানে পুকুর হলে চারে দিকে প্লাবিত হবে। ফলে মসজিদ, গোরস্থান ফসলের ব্যাপক ক্ষতি হবে। সেই জন্য নামাজ শেষে গ্রামবাসী সহ আমরা প্রতিবাদ করি। এর আগেও প্রতিবাদ জানালে পুকুর খননকারিরা বলে সবাইকে ম্যানেজ করে পুকুর খননে নেমেছি। পুকুরের খনন কাজ চলবেই ।
এ বিষয়ে দুর্গাপুর থানা অফিসার ইনচার্জ ওসি নাজমুল হক বিটিসি নিউজকে জানান, পুকুর খনন নিয়ে মারামারি ঘটনা ঘটেছে। আহতরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসাধীন রয়েছেন। পরিস্থিতি শান্ত রয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.