দুর্গম নানিয়ারচরের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন হলো রাঙ্গামাটির

রাঙ্গামাটি প্রতিনিধি: সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে রাঙ্গামাটির চেঙ্গি নদীর ওপর বিশাল ব্রিজ নির্মাণ করে চমক সৃষ্টি করেছে বাংলাদেশ সেনাবাহিনী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর পাহাড়ের পদ্মা সেতুখ্যাত এ ব্রিজ দিয়ে শুরু হয়েছে যান চলাচল। এর মাধ্যমে দুর্গম নানিয়ারচরের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন হলো রাঙ্গামাটি সদরের।
এমনিতেই নানা কারণে চরম দুর্গম এলাকা হিসেবে চিহ্নিত রাঙ্গামাটির নানিয়ারচর। নৌযানই এখানকার চলাচলের একমাত্র বাহন। কিন্তু বর্ষা মৌসুমে কাপ্তাই হ্রদের পানির স্তর বেড়ে যাওয়ার পাশাপাশি ভয়ংকর ঢেউয়ের কারণে ইঞ্জিনচালিত নৌযান চলাচল বন্ধ হয়ে যায়।
এ অবস্থায় ২০১৬ সালের পহেলা নভেম্বর চেঙ্গি নদীর ওপর সেতু তৈরির কাজ শুরু করে সেনাবাহিনী। তবে পাহাড়ি খরস্রোতা চেঙ্গি নদীর ওপর এই সেতু নির্মাণ ছিল প্রকল্পসংশ্লিষ্টদের জন্য কঠিন চ্যালেঞ্জ।
চেঙ্গি নদী সেতু প্রকল্প পরিচালক কর্নেল মুহম্মদ সাইফুর রহমান বিটিসি নিউজকে বলেন, এ কাজ করতে গিয়ে আমরা নানাবিধ কারিগরি চ্যালেঞ্জেন সম্মুখীন হয়। তবে ৫০০ মিটার দৈর্ঘ্য এ ব্রিজ আমরা সময়ের মধ্যেই তৈরি করতে সক্ষম হয়।
আজ বুধবার (১২ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সেতুর উদ্বোধন করেন। এ সময় ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল সাইফুল আবেদীনসহ রাঙ্গামাটি ও কক্সবাজারের বিভিন্ন আসনের সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।
পাহাড়ের পদ্মা সেতু হিসেবে খ্যাত ৫০০ মিটার দীর্ঘ এই চেঙ্গী সেতু নির্মাণের মাধ্যমে রাঙ্গামাটি জেলা সদরের সঙ্গে যেমন নানিয়ারচরের সরাসরি যোগাযোগ স্থাপন হয়েছে, তেমনি এটি বিস্তৃত হবে লংগদু ও মাইনী নদী হয়ে সাজেক পর্যন্ত। আর এর ফলে রাঙ্গামাটি পার্বত্য জেলার আর্থসমাজিক উন্নয়ন এবং পর্যটনশিল্পের বিকাশে বড় ধরনের ভূমিকা রাখবে।
চেঙ্গি নদী সেতু প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক লে. কর্নেল আমজাদ হোসেন দীদার বিটিসি নিউজকে জানান, এখানের কৃষিপণ্য পরিবহনে সুবিধা হবে। এখানের মানুষের জীবনের মান উন্নয়ন হবে।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বিটিসি নিউজকে বলেন, এ জায়গায় উৎপাদিত ফসলগুলো সহজে যাতায়াতের জন্য, পরিবহনের জন্য একটি সুবিধাজনক অবস্থা আমরা পেতে যাচ্ছি।
এই চেঙ্গি সেতুকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে আড়াই কিলোমিটার অ্যাপ্রোচ সড়ক।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাঙ্গামাটি প্রতিনিধি মো. মাজহারুল করিম মাজেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.