দুই দিন পেরোতেই ইনিংস হারের শঙ্কায় দ. আফ্রিকা

বিটিসি স্পোর্টস ডেস্ক: হেনরি নিকোলস ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি তুলে নিলেন। মাত্র ছয় রানের জন্য তিন অংকের ম্যাজিক ফিগার ছুঁতে পারলেন না টম ব্লান্ডেল।
অন্যদিকে রেকর্ডের কার্পেটে উড়ে বেড়ানো ম্যাট হেনরি বল হাতে ৭ উইকেট নেওয়ার পর এগার নম্বরে ব্যাটিংয়ে নেমেও করলেন হার না মানা হাফসেঞ্চুরি।
সবমিলিয়ে রীতিমত কোণঠাসা অবস্থায় দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে তাদের ৯৫ রানের জবাবে ৪৮২ রানের পাহাড় গড়ে অলআউট হয়েছে নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে ফের ব্যাটিং বিপর্যয়ে প্রোটিয়ারা। ৪ রান তুলতেই হারায় ৩ উইকেট।
ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিন শেষে ৩৮৭ রানের বড় ব্যবধানে পিছিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ৩ উইকেটে ৩৪ রান নিয়ে দিন শেষ করা সফরকারীরা আছে ইনিংস পরাজয়ের শঙ্কায়।
এর আগে ৩ উইকেটে ১১৬ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল নিউজিল্যান্ড। হেনরি নিকোলস ৩৭ আর নাইটওয়াচম্যান নেইল ওয়েগনার ২ রানে অপরাজিত ছিলেন।
তাদের জুটিটা ভাঙতেই ঘাম ঝরেছে প্রোটিয়াদের। ৮০ রান যোগ করেন নিকোলস-ওয়েগনার। ব্যক্তিগত ৪৯ রানে ওয়েগনার ফিরলে ভাঙে এই জুটি।
তবে সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি নিকোলস। ১৬৩ বলে ১১ বাউন্ডারিতে ১০৫ রানের ইনিংস খেলেন কিউই এই ব্যাটার। একটা পর্যায়ে অবশ্য ৩৮৮ রানে স্বাগতিক দলের ৯ উইকেট তুলে নিয়েছিল প্রোটিয়ারা।
কিন্তু দশম উইকেটে টম ব্লান্ডেল আর ম্যাট হেনরি ৯৪ রানের বড় এক জুটি গড়ে দলকে রানপাহাড়ে তুলে দেন। শেষ ব্যাটার হিসেবে ব্লান্ডেল ৯৬ রানে আউট হন। ১৩৮ বলের ইনিংসে ১২ বাউন্ডারি হাঁকান তিনি। ৬৮ বলে ৮ চারে ৫৮ রানে অপরাজিত থাকেন হেনরি।
প্রোটিয়া বোলারদের মধ্যে ডোয়াইন অলিভার ৩টি, কাগিসো রাবাদা, মার্কো জানসেন আর এইডেন মার্করাম নেন ২টি করে উইকেট।
জবাবে টিম সাউদি আর হেনরির তোপে ফের কোণঠাসা দক্ষিণ আফ্রিকা। ৪ রানে ৩ উইকেট হারানোর পর হাল ধরার চেষ্টায় রসি ভ্যান ডার ডাসেন আর টেম্বা বাভুমা। ডাসেন ৯ আর বাভুমা ২২ রানে অপরাজিত আছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.