দুই দশকেরও বেশি সময় পর আজ উত্তর কোরিয়া যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ মঙ্গলবার উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন। ক্রেমলিন জানিয়েছে, পুতিনের এই সফর দুই দিনব্যাপী হবে। দুই দশকের বেশি সময় পর উত্তর কোরিয়ায় রাশিয়ার কোনো প্রেসিডেন্টের এটিই প্রথম সফর। পুতিন সর্বশেষ ২০০০ সালে উত্তর কোরিয়া সফর করেছিলেন।
ওই সময় তিনি কিমের পূর্বসূরি তার সাবেক‌ পিতা কিম জং ইলের সাথে সাক্ষাৎ করেছিলেন। সিএনএনের খবরে বলা হয়েছে, রাশিয়া ও উত্তর কোরিয়া যে সম্পর্ক গভীর করছে এটি তার সর্বশেষ উদাহরণ। মস্কো-পিয়ংইয়ংয়ের মধ্যকার বর্ধিঞ্চু সম্পর্ক পশ্চিমা দুনিয়ায় উদ্বেগের সৃষ্টি করেছে। খবর অনুসারে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এটি একটি বিরল সফর।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের জন্যও এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ায় ২০১৯ সালে করোনা ভাইরাসের পর থেকে কোনো প্রভাবশালী বিশ্ব নেতা ভ্রমণ করেননি।
বিশ্লেষকদের ধারণা, আসন্ন সফরে পুতিন উত্তর কোরিয়ার নেতার সঙ্গে সম্পর্ক আরও মজবুত করবেন। অন্যদিকে, পশ্চিমা বিশ্ব পুতিনের এই সফরে বিশেষ নজর রাখছে।
ইউক্রেনে যুদ্ধরত পুতিনের সমরাস্ত্রের সহায়তা প্রয়োজন, এমন সময় তিনি পশ্চিমা দেশগুলোর প্রতি শত্রুতা পোষণকারী উত্তর কোরিয়ায় যাচ্ছেন। এদিকে উত্তর কোরিয়া সফরের পর রুশ প্রেসিডেন্ট দুইদিনের সফরে ভিয়েতনাম যাবেন। গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন তার সাজোয়া ট্রেনে রাশিয়ার উত্তরাঞ্চলে ভ্রমণ করেন। ওই ভ্রমণে কিম রাশিয়ার একটি কারখানায় যান যেখানে যুদ্ধবিমান তৈরি করা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.