দীর্ঘ দুই মাস পর নতুন প্রতিরক্ষামন্ত্রী পেল চীন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নৌবাহিনীর সাবেক প্রধান ডং জুনকে নিয়োগ দেওয়া হয়েছে। সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফুকে আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করার দুই মাস পর তাকে এই পদে বসানো হলো। শুক্রবার (২৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।
শুক্রবার বেইজিংয়ে জাতীয় পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির এক সভায় চীনের শীর্ষ আইনপ্রণেতারা ডং জুনকে নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ঘোষণা করেন।
গত আগস্টে সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফুকে সবশেষ জনসম্মুখে দেখা যায়। এরপর অক্টোবরে তাকে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে বরখাস্ত করা হয়। গুঞ্জন রয়েছে, দুর্নীতির অভিযোগ ওঠায় তাকে সরিয়ে দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। একই অভিযোগে সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকেও অপসারণ করা হয়। তারা দুজনই স্ব স্ব পদে সাত মাস করে দায়িত্ব পালন করেছেন। তবে সরকারিভাবে তাদের বরখাস্তের কোনো কারণ জানানো হয়নি।
সম্প্রতি চীনা সামরিক বাহিনীতে একের পর এক রদবদল চলছেই। শুক্রবার স্থায়ী কমিটি ৯ জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাকে সরানো হয়েছে। চলতি সপ্তাহের শুরুতে রাষ্ট্রীয় মালিকানাধীন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থার তিন নির্বাহী কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।
নতুন প্রতিরক্ষামন্ত্রীর বয়স ৬১ বছর। ২০২১ সালের আগস্টে তাকে নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে তিনি চীনা সামরিক বাহিনীর দক্ষিণ থিয়েটার কমান্ডের ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। দক্ষিণ থিয়েটার কমান্ড দক্ষিণ চীন সাগর দেখভালের দায়িত্বে নিয়োজিত।
এ ছাড়া তিনি চীনা সামরিক বাহিনীর ইস্টার্ন থিয়েটারের ভাইস কমান্ডার হিসেবে কাজ করেছেন। চীনা সামরিক বাহিনীর এই বিভাগটি তাইওয়ান সংক্রন্ত ইস্যু দেখাশোনা করে থাকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.