দীপানি মানেই আলো, অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যাওয়া 

বিশেষ (ভারত) প্রতিনিধি: ২০১৮ তৈরী হয় দীপানি এনকোর এল এল পি,যার কর্ণধার দীপিকা তরফদার ও অনিন্দ্য তরফদার, দীপানি মানেই আলো, মনের অসুখে আমাদের অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যেতে যাদের হাত বাড়িয়ে দেওয়া।
মানবতাকেই মূলমন্ত্র করে সমাজসেবা মূলক কাজের সাথে সাথে মানসিক কাউন্সেলিং টাই দীপানির মূল এবং অন্যতম প্রধান কাজ। সমাজের পিছিয়ে পরা মানুষদের এগিয়ে আনতে রয়েছে ফ্রি কাউন্সেলিং এর ব্যবস্থা। এবং সংস্থায় পেশাগত ভাবেও কাউন্সেলিং করানো হয়।
দীপিকা তরফদার ছাড়াও রয়েছেন আরো অনেক সাইকোলজিস্টরা, সপ্তর্ষি অধিকারী, ডক্টর শ্রীতমা ঘোষ ,অপর্ণা ভট্টাচার্য, অঙ্গীরা দাশগুপ্ত,ছন্দা  দাস,পাঁপড়ি দাস, চৈতালি ভট্টাচাৰ্য,শিবালিকা দত্ত। শিশু দের থেকে শুরু করে বয়স্কদের সব ধরণের কাউন্সেলিং এখানে  করানো হয়। অভিজ্ঞ সাইকোলজিস্ট দের তত্বাবধানে স্কুল কলেজ এর সাইকোলজির ছাত্র / ছাত্রীদের বিভিন্ন প্রজেক্ট এর প্রশিক্ষন সুযোগ রয়েছে দীপানিতে।
রয়েছে অফ লাইন / অন লাইন কাউন্সেলিং এর সুবিধে। বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই ফোন করে অনলাইন কাউন্সেলিং ও করাতে পারেন।
সমাজসেবা র মাধ্যমে মনের অন্ধকার মিটিয়ে আলোর দিকে মানুষকে নিয়ে যেতেই অঙ্গীকার বদ্ধ এই দীপানি এনকোর এল এল পি।
দীর্ঘ প্রায় দুবছর বিদ্যালয়গুলো বন্ধ থাকার ফলে এবছররের গরমের ছুটি বেশিরভাগ শিশুদের কাছেই আর ততটা আনন্দদায়ক ও অপেক্ষিত ছিল না যা বরাবর থাকে। তাই শিশুদের গ্রীষ্মের ছুটিকে একাধারে আনন্দদায়ক ও শিক্ষণীয় করে তোলার জন্য কলকাতা ৩৩, লেনিন সরণির দীপানি এনকোর এর পক্ষ থেকে এবছর আয়োজিত হয়েছিল তিনদিন ব্যাপী সামার ক্যাম্প (summer camp) এর। এই ক্যাম্পটি আয়োজিত হয় তেঘড়িয়ার একটি কোচিং সেন্টার স্টাডি পয়েন্ট এ ,যেখানকার শিক্ষক শিক্ষিকা রাহুল রায়,পাপড়ী দাস, ঝড়া দাস এই ক্যাম্পটি আয়োজিত করতে পেরে খুবই খুশি।
তাদের বক্তব্য পুঁথিগত শিক্ষার বাইরে খেলার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে বিভিন্ন বিষয় তুলে ধরাই এই ক্যাম্প এর উদ্দেশ্য। প্রথম দিন এই ক্যাম্পে শিশুদের সময়ানুবর্তিতা, দল গড়ে তোলার মনোভাব শেখান দীপানির সাইকোলজিস্ট শিবালিকা দত্ত। দ্বিতীয় দিনের প্রথমে শিক্ষিকা ঝড়া দাস ছাত্রছাত্রীদের যোগ ব্যায়াম শেখান তারপর শিক্ষক রাহুল রায় এর তত্ত্বাবধানে তাদের দুটি শিক্ষামূলক ছায়াছবি দেখানো হয় ও তার তাৎপর্য ব্যাখ্যা করা হয়।
দীপানির রেমিডিয়াল শিক্ষিকা শ্রীমতী অপর্ণা ভট্টাচার্য আর্ট থেরাপির মাধ্যমে ছাত্রছাত্রীদের আত্মনির্ভর হওয়া, দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দলনেতাসুলভ আচরণ শেখান। অপর্ণা দেবী রেমিডিয়াল শিক্ষিকা হওয়ার সুবাদে কারোর কোনো লেখা পড়া জনিত সমস্যা অর্থাৎ learning difficulty আছে কিনা সেটাও লক্ষ করা হয়।।
এই ক্যাম্প অন্তিমদিনে দীপানির কর্ণধার শ্রীমতী দীপিকা তরফদারের তত্ত্বাবধানে শিশুদের প্ৰাক্ষভিক বিকাশের দিকে নজর দেওয়া হয়। এইদিনেও বিভিন্ন রঙের ব্যবহারের মাধ্যমে শিশুদের মধ্যে রাগ কমানোর জন্য ব্যবহৃত নানারকম স্বাস্থ্যকর অভ্যাসের কথা আলোচিত হয়। এই সম্পূর্ণ অনুষ্ঠানটি এতো সুন্দরভাবে বিভিন্ন কার্যাবলীর মাধ্যমে শিশুদের জন্য সাজানো হয়েছিল যে শিশুরা এটি খুবই উপভোগ করছে ও নতুন নতুন জিনিস শিখেছে।
অংশগ্রহণকারী অনেক শিশুই এরকম ক্যাম্প আবার করতে খুবই উৎসাহী। দীপানির কর্ণধার শ্রীমতী দীপিকা তরফদারের মতে তারা আরো এমন কর্মসূচি শহরের নানাস্থানে করতে চান, তিনি বলেন এইধরণের কর্মসূচির মধ্যে দিয়ে শিশুর মধ্যে স্থিত সুপ্ত সম্ভাবনা গুলি খুব সহজেই সামনে উঠে আসে। তাই এমন কর্মসূচি আরো হওয়া উচিত।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.