দিঘলিয়ায় ক্লাইমেট -স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান 

বিশেষ (খুলনা) প্রতিনিধি: খুলনা জেলার দিঘলিয়া উপজেলা কৃষি দপ্তর চত্বরে ক্লাইমেট -স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা অঞ্চলের জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের আওতায় ক্লাইমেট -স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বৃহস্পতিবার (১১,জুলাই) সকাল সাড়ে ১০ টায় দিঘলিয়া উপজেলা কৃষি দপ্তরের উদ্যোগে আয়োজিত এ কৃষি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা ৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী।
দিঘলিয়া উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ এর সভাপতিত্বে ও দিঘলিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ মেহেদী হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত এ মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ -পরিচালক কৃষিবিদ কাজী জাহাঙ্গীর হোসেন, দিঘলিয়া উপজেলা চেয়ারম্যান শেখ মারুফুল ইসলাম, দিঘলিয়া উপজেলা সহকারী কমিশনার ভূমি দেবাংশু বিশ্বাস, প্রকল্প পরিচালক ক্লাইমেট -স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা কৃষি অঞ্চলের জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্প কৃষিবিদ শেখ ফজলুল হক মনি, দিঘলিয়া থানা অফিসার ইনচার্জ মোঃ বাবুল আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলী রেজা বাচা ও মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার হীরা, দিঘলিয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হায়দার আলী মোড়ল, সেনহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান, গাজীরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্যা মফিজুল ইসলাম ঠান্ডা।
স্বাগত বক্তব্য রাখেন দিঘলিয়া উপজেলা কৃষি অফিসার মোঃ কিশোর আহমেদ।
বক্তব্য রাখেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা  প্রশিক্ষণ অফিসার মহাদেব চন্দ্র সানা, ক্লাইমেট -স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা অঞ্চলের জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের পরিচালক ধিমান মজুমদার।
অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষিবান্ধব সরকার।কৃষি উন্নয়নে যুগ উপযোগী বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। কৃষকদের আধুনিক কৃষি কর্মকাণ্ডের প্রশিক্ষণ দিয়ে তাদেরকে আধুনিক কৃষি কাজে উপযোগী হিসেবে গড়ে তোলা হচ্ছে।
বর্তমান সরকার কৃষকদের প্রণোদনা হিসেবে সার ও বীজ বিতরণ করা হচ্ছে, অপরদিকে কৃষকেরা যাতে ন্যায্য মূল্য পায় সেই লক্ষ্যে ধান ও গম সহ কৃষকদের উৎপাদিত ফসল ন্যায্য মূল্যে সরকারই ক্রয় করছে।প্রধান অতিথি উপজেলা কৃষি দপ্তর চত্বরে কৃষি মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন।এসময় দিঘলিয়া উপজেলার কৃষি দপ্তর সহ অন্যান্য দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে প্রধান অতিথি সকাল ১০ টায় উপজেলা কৃষক লীগ ও যুব লীগের আয়োজনে বৃক্ষ রোপন অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। তিনি সকাল ১১ টায় প্রাথমিক বিদ্যালয় আয়োজিত বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা গোল্ড কাপ টুর্নামেন্ট বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সকাল সাড়ে ১১ টায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অসহায় ও অসুস্থ রোগীদের মাঝে অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে যোগদান করেন।
প্রধান অতিথি দুপুর ১২ টায় উপজেলার নবনির্বাচিত জনপ্রতিনিধি ও কর্মকর্তাদের সাথে মত বিনিময় সভায় অংশ গ্রহণ করেন। এরপর তিনি বিকাল সাড়ে ৩ টায় সেনহাটি ইউনিয়নের চন্দনীমহল আশ্রয়কেন্দ্র সংলগ্ন স্থানে রিভার্স অসমোসিস (পানি বিশুদ্ধকরণ) প্লান্টের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
এরপর তিনি বিকাল ৪ টায় দিঘলিয়া সরকারি এমএ মজিদ কলেজ মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব -১৭) ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা শেখ মুজিব জাতীয় গোল্ড কাপ টুর্নামেন্ট বালিকা -২০২৪ এর উপজেলা পর্যায়ে ফাইনাল খেলার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এরপর বিকাল সাড়ে ৫ টায় তিনি সরকারি এমএ মজিদ কলেজ মিলনায়তনে দিঘলিয়া উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (খুলনা) প্রতিনিধি সৈয়দ আবুল কাসেম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.