দালান-কোঠা আর যন্ত্রপাতি বাড়ালেই শিক্ষার মান বাড়বে না, সঠিক পরিকল্পনা দরকার : শিক্ষামন্ত্রী

প্রেস বিজ্ঞপ্তি:  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধু বড় বড় দালাল-কোঠা আর ভারী ভারী যন্ত্রপাতি বাড়ালেই শিক্ষার মান বাড়বে না। এর জন্য সঠিক পরিকল্পনা দরকার। সঠিক পরিকল্পনা নিয়ে কাজ করলে মানসম্মত শিক্ষা অর্জন সম্ভব।
আজ সোমবার (৩০জানুয়ারি) দুপুর এক’টায় রাজশাহী নগরীর এএইচএম কামারুজ্জামান অডিটরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক রাজশাহী বিভাগীয় অঞ্চলের অধিভূক্ত কলেজের অধ্যক্ষবৃন্দকে নিয়ে আয়োজিত ‘শিক্ষাব্যবস্থাপনা ও শিক্ষার গুণগত মানোন্নয়ন’ বিষয়ক কর্মশালা ওমতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের শুধু চার দেওয়ালের মাঝে লেখাপড়া করলে হবে না। পড়াশোনার পাশাপাশি তাদের খেলাধুলা ও সংস্কৃতিচর্চার ওপর জোর দিতে হবে। একজন মানুষকে সুন্দরভাবে গড়ে তুলতে হলে খেলাধুলা ও সংস্কৃতিচর্চার কোনো বিকল্প নেই। জাতীয় বিশ্ববিদ্যালয় এগুলো নিয়ে অত্যন্ত সুন্দরভাবে কাজ করে যাচ্ছে।
উদার সাহসিকতার সঙ্গেজাতীয় বিশ্ববিদ্যালয় সামনের দিকে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, আগামীতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোকে একই নেটওয়াকের্র এর আওতায় এনে এই পথ চলাকে আরও সুগম করা হবে; যাতে করে প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদেরকে একইভাবে জীবনমুখী শিক্ষায় দক্ষ ও মূল্যবোধসম্পন্ন করে গড়ে তুলতে পারে। এজন্য সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে কলেজগুলোর গ্রন্থাগারের পরিবেশ আরও উন্নত করতে হবে।যাতে সেখান থেকে শিক্ষার্থীরা প্রয়োজনীয় জ্ঞান লাভ করতে পারে।
বর্তমান বিশ্বর শ্রমবাজার শিক্ষার্থীদের জন্যঅপেক্ষা করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা বিশে^র পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে না পারলে সেখানে ঢুকতে পারবে না। নিজেকে অনেক পরিশ্রম করে মাথা খাটিয়ে দক্ষ ও যোগ্য মানুষ হিসেবে তৈরি করতে হবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোর্সগুলো প্রণয়নে বিভিন্ন বিষয়ে দক্ষ ও বিশেষ জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের সম্পৃক্ত করার জন্য সংশ্লিষ্টদের এ সময় তিনি ধন্যবাদ জানান।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মোঃ মশিউর রহমানের সভাপতিত্বে সভায় শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা, রাবি উপ-উপাচার্য প্রফেসর মোঃ সুলতান-উল-ইসলামসহ গণ্যমান্য ব্যক্তিবর্গউপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক স্বা/-জনসংযোগ কর্মকর্তা, পিআইডি, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.