দার্জিলিংয়ে নারী পর্যটকদের নিরাপত্তায় থাকবে উইনার্স বাহিনী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাহাড়ের পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের নিরাপত্তা বাড়াতে এবার মোতায়েন করা হচ্ছে কলকাতা পুলিশের উইনার্স বাহিনী। নারী পর্যটকদের নিরাপত্তায় তথা হেনস্থা ও ইভটিজিংয়ের হাত থেকে রক্ষায় কাজ করবে এ বাহিনী।
শনিবার (২৯ জানুয়ারি) দার্জিলিং জেলা পুলিশের এ উইনার্স বাহিনীর সূচনা করা হল। টিমে রয়েছেন ৩০ জন নারী পুলিশকর্মী। এদিন শুকনা থানা থেকে এ বাহিনীর সূচনা করেন রাজ্য পুলিশের উত্তরবঙ্গের আইজি ডিপি সিং। এসময় উত্তরবঙ্গ ও জেলা পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পুলিশের পক্ষ থেকে জানানো হয়, গত এক মাস ধরে এ পুলিশের নারী বাহিনীকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। পাহাড়ি পর্যটনকেন্দ্রগুলোতে রোস্টার অনুযায়ী দায়িত্ব পালন করবে এ বাহিনী। নারী পর্যটকদের যেন কোনো রকম সমস্যায় না পড়তে হয় সেই বিষয়টি নজর রাখবে বাহিনী।
আইজি ডিপি সিং বলেন, পাহাড়ি পর্যটকদের নিরাপত্তার কথা চিন্তা করে জেলা পুলিশের পক্ষ থেকে এ টিম তৈরি করা হয়েছে। পাহাড়ের গুরুত্বপূর্ণ এবং জনবহুল পর্যটনকেন্দ্রগুলো সর্বদাই নজরদারিতে রাখবে এ বাহিনী।
জানা যায়, উত্তরবঙ্গের পর্যটন কেন্দ্রগুলোতে সারা বছরই ভিড় থাকে পর্যটকদের। তবে, ভরা মৌসুমে এ ভিড় কয়েকগুণ বেড়ে যায়। পাহাড়ে পর্যটকরা এসেই মাঝেমধ্যে হেনস্তার শিকার হন। বিশেষ করে নারী পর্যটকরা যাতে পাহাড়ে এসে নিরাপত্তা বোধ করে এবং তাদের মনোবল বাড়ে সেই বিষয়টিকে মাথায় রেখে কাজ করছে দার্জিলিং জেলা পুলিশ। টিমে রয়েছে ৩০ জন নারী পুলিশকর্মী। জানা গেছে, এ টিমের পুলিশকর্মীরা দুটি গ্রুপে ভাগ হয়ে একটি টিম দার্জিলিংয়ে থাকবে অন্য টিম কালিম্পং জেলা থাকবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.