দামুড়হুদায় হিন্দু সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গােৎসব চলছে তোড়জোড়

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: করোনা প্রাদুর্ভাবের কারণে দেরিতে হলেও শেষ সময়ে দামুড়হুদা উপজেলার সকল শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি শেষের দিকে।
ইতোমধ্যে মণ্ডপে মণ্ডপে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছে কারিগররা। তবে করোনার কারণে মণ্ডপগুলোকে সীমিত পরিসরে অনারম্বরভাবে পূজা আয়োজনের নির্দেশ দেয়া হয়েছে।
চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় অনুষ্ঠান শারদীয় দূর্গোৎসবের প্রস্তুতি শেষের পথে। শিল্পীর তুলির আঁচড়ে প্রতিমায় কারুকার্যও শেষ।
ব্যপক ডামাঢোলের আয়োজন, প্রতিটি মন্দিরে চলছে সাজসজ্জা। বড়দের পাশাপাশি শিশুরা এ আয়োজনে ব্যাপক ভূমিকা রাখছে। অন্যরকম এক আনন্দ দূগোৎসবকে ঘিরে।
দামুড়হুদা উপজেলার সবচেয়ে দৃষ্টিনন্দন প্রতিমা তৈরি হয়েছে দর্শনা পুরাতন বাজারে শ্রী শ্রী মন্দিরে। কার্পাসডাঙ্গা আদিবাসী মন্দিরে  মাসাধিকাল থেকে গোপাল গঞ্জের গুণী শিল্পী বাসু সাহা ও তার একদল সহযোগী প্রতিমা তৈরি শেষ করেছেন। এদিকে উপজেলার ২২টি পূজা মণ্ডপে আনন্দমুখর পরিবেশে পূজা উদযাপনে প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি।
দামুড়হুদা উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি উত্তম রঞ্জন দেবনাথ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, দামুড়হুদা উপজেলায় সবসময়ই সব ধর্মের লোকজনের সহযোগীতায় অত্যন্ত আনন্দমুখর পরিবেশে পূজা উদযাপিত হয়ে আসছে।
স্থানীয় লোকজনের আন্তরিকতা সুষ্ঠ ও সুন্দরভাবে শারদীয় দূর্গোৎসবসহ সব ধরনের ধর্মীয় উৎসব পালনে থানা ও উপজেলা প্রশাসনের আন্তরিকতা লক্ষনীয়।কিন্তু এবার করোনা কারনে আমরা আয়োজনটা ছোটো পরিসরে করছি। গান-বাজনা ও আতঁশবাজি নিষিদ্ধ।
দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ মো: আব্দুল খালেক বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, আমরা শতভাগ আশাবাদি কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হবে না ইনশাল্লাহ। পুলিশও প্রস্তুত রয়েছে, পাশাপাশি আনসার-ভিডিপি সদস্য ও পূজা মন্ডপ গুলোতে পূজা চলাকালীন সময়ে র‌্যাব সদস্যরাও সজাগ দৃষ্টি রাখবেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.