দাবী আদায়ে আবারও আমরন অনশনে রাজপথে খুলনাঞ্চলের পাটকল শ্রমিকেরা 

খুলনা ব্যুরো: প্রচন্ড শীতকে উপেক্ষা করে দাবী আদায়ে আবারও আমরন অনশনে রাজপথে বসলো খুলনার রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকল শ্রমিকেরা। শ্রম প্রতিমন্ত্রী, বিজেএমসিতে ও শ্রম মন্ত্রনালয়ে বার বার বৈঠকেে বসে কোন ফলাফল না পেয়ে শ্রমিকরা অনশন কর্মসূচী শুরু করলো আবার।

পাটখাতে প্রয়োজনী অর্থবরাদ্দ, বকেয়া মজুরী ও বেতন পরিশোধ সহ ১১ দফা বাস্তবায়নের দাবীতে খুলনা-যশোর অঞ্চলের ৯ রাষ্ট্রায়ত্ত পাটকলে অনশন কর্মসূচী পালিত হচ্ছে। খালিশপুর, আটরা ও নওপাড়া এলাকার প্রায় অর্ধলাখ শ্রমিক-কর্মচারী এ কর্মসুচীতে যোগ দিয়েছে। মিলের উৎপাদন বন্ধ রেখে খালিশপুর বিআইডিসিরোড, আটরা ও রাজঘাট এলাকার খুলনা-যাশোর মহাসড়কে শ্রমিকরা ২য় দফার ১ম দিনে এ অনশন কর্মসূচী পালন করছে।

১১ দফা দাবিতে গেল ১০ ডিসেম্বর থেকে অনশন কর্মসূচীর ডাক দেয় রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। অনশন কর্মসূচীর ৪র্থ দিনে রাত ১২টায় শ্রম প্রতিমন্ত্রীর প্রতিশ্রুতিতে ১৭ ডিসেম্বর পর্যন্ত অনশন স্থগিত ঘোষনা করেন আন্দোলনকারীরা।
পরবর্তীতে ১৫ ডিসেম্বর বিজেএমসিতে ও ২৬ ডিসেম্বর শ্রম মন্ত্রনালয়ে শ্রমিক নেতাদের সাথে বৈঠকে দাবির ব্যাপারে কোন সমাধান না হওয়ায় আবারও অনশন কর্মসূচীর ডাক দেয় সংগ্রাম পরিষদের নেতারা।
সেই কর্মসূচী অনুযায়ী গতকাল রবিবার (২৯ ডিসেম্বর) দুপুর ১২টায় ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর,ষ্টার,আলীম ও ইর্ষ্টাণ মিলের শ্রমিকরা নিজ নিজ কর্মস্থল ত্যাগ করে মিলের উৎপাদন বন্ধ করে ।
পরে বিক্ষোভ মিছিল নিয়ে খালিশপুর বিআইডিসি রোড, আটরা আলীম ও জেজেআই জুট মিল গেটে অবস্থান নিয়ে অনশন কর্মসূচী শুরু করে। তবে নওয়াপাড়া এলাকার জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রকিরা এ কর্মসূচীতে অংশ নিলেও মিলের উৎপাদন স্বাভাবিক রয়েছে।
খালিশপুর বিআইডিসি রোডে, আটরা ও রাজঘাট খুলনা-যশোর মহাসড়কে কর্মসূচী চলাকালে দফায় দফায় শ্রামিক সমাবেশ অনুষ্ঠিত হয়।রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ ননসিবিএ সংগ্রাম পরিষদের আহবায়ক আঃ হামিদ সরদার, যুগ্ম আহবায়ক মোঃ মুরাদ হোসেন, মোঃ সোহরাব হোসেন, সাহানা শারমিন ও মো হুমায়ুন কবীর, শেখ মোঃ ইব্রাহিম ও আবু দাউদ দ্বীন মোহাম্মদ সমাবেশ বক্তব্য রাখেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.