দাপুটে ফুটবল খেলেও জর্জিয়ার বিপক্ষে চেক প্রজাতন্ত্রের হোঁচট

বিটিসি স্পোর্টস ডেস্ক: আক্রমণের ঝড় তুলে প্রথমার্ধে খেলার ধারার বিপরীতে পিছিয়ে পড়ল চেক প্রজাতন্ত্র। দ্বিতীয়ার্ধে দাপুটে ফুটবল খেলে সমতার স্বস্তি ফিরে পেল তারা। কিন্তু পরে আর জয়সূচক গোল পেল না কোনো দল। সমতায় শেষ হলো ম্যাচ।
হামবুর্গে শনিবার ‘এফ’ গ্রুপের ম্যাচে জর্জিয়ার বিপক্ষে ১-১ ড্র করেছে চেক প্রজাতন্ত্র। চলতি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এই প্রথম পয়েন্ট পেল দল দুটি।
দুই দলই হেরে শুরু করেছিল এবারের আসর। তুরস্কের বিপক্ষে ৩-১ গোলে জর্জিয়া এবং পর্তুগালের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে আসে চেক প্রজাতন্ত্র।
জয়ে ফেরার তাড়নায় আক্রমণের ঢেউয়ে জর্জিয়াকে কাঁপিয়ে দিতে থাকে চেক প্রজাতন্ত্র। প্রথমার্ধে গোলের জন্য ১৩ শটের ৮টি লক্ষ্যে রাখে তারা, কিন্তু পায়নি গোলের দেখা। অন্যদিকে, কেবল দুই শটের একটি লক্ষ্যে রেখেই এগিয়ে থাকার আনন্দ নিয়ে বিরতিতে যায় জর্জিয়া।
২৩তম মিনিটে অবশ্য জালে বল পাঠিয়েছিল চেক প্রজাতন্ত্র। ডান দিক থেকে আসা ক্রস ডিফেন্ডার ক্লিয়ার করার আগেই দ্রুত পা চালান আডাম হোলোজিক। বল গোলরক্ষক জর্জিও মামারদাশভিলির গায়ে লেগে ফের চেক প্রজাতন্ত্রের এই ফরোয়ার্ডের মুখে লেগে জালে জড়ায়। এগিয়ে যাওয়ার আনন্দে মাতে দলটি। তবে, মুখে লাগার পর হোলোজিকের হাতেও বল লেগেছিল দাবি করে জর্জিয়া। ভিএআরে টিকে যায় তাদের দাবি।
প্রথমার্ধের যোগ করা সময়ে সুবর্ণ সুযোগ নষ্ট করেন জর্জিয়ার গুরাম কাশিয়া। ফ্রি কিকের পর বক্সে বল পেয়ে গোলরক্ষককে একা পেয়েছিলেন তিনি, কিন্ত মেরে বসেন গোলরক্ষক বরাবর।
মুহূর্ত বাদে ফ্রি কিকের পর বক্সে এক খেলোয়াড়ের হাতে বল লাগার দাবি করে জর্জিয়া। ভিএআরে দেখা যায় রবিন হেরানাচের হাতে লেগছিল বল। পেনাল্টি পায় জার্জিয়া। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন ফরোয়ার্ড জর্জেস।
দ্বিতীয়ার্ধেও আধিপত্য ধরে রাখে চেক প্রজাতন্ত্র; তবে প্রথমার্ধের মতো আক্রমণের ঝড় বয়ে দিতে পারেনি তারা। বরাবরের মতোই জর্জিয়া ছিল রক্ষণ সামলাতে ব্যস্ত।
৫৯তম মিনিটে সমতার স্বস্তি ফেরে চেক প্রজাতন্ত্রের তাঁবুতে। কর্নারে লিনগরের হেড দূরের পোস্ট লেগে ফেরার পর পাত্রিক শিকের বুকে লেগে জালে জড়ায়।
দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে পাল্টা আক্রমণে ম্যাচের ভাগ্য গড়ে দেওয়ার সুবর্ণ সুযোগ এসেছিল জর্জিয়ার সাবার সামনে, কিন্তু গোলরক্ষককে একা পেয়েও ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন তিনি।
পুরো ম্যাচে গোলের জন্য ২৯ শট নিয়ে ১৩টি লক্ষ্যে রাখে চেক প্রজাতন্ত্র। জর্জিয়ার ৫ শটের একটি লক্ষ্যে ছিল।
এই গ্রুপ থেকে ৩ করে পয়েন্ট নিয়ে নকআউট পর্বে ওঠার দৌড়ে এগিয়ে আছে তুরস্ক ও পর্তুগাল, দুই দলই খেলেছে একটি করে ম্যাচ। ১ পয়েন্ট নিয়ে আশা বেঁচে আছে চেক প্রজাতন্ত্র ও জর্জিয়ারও। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.