দরিদ্রদের ফাঁদে ফেলে ‘কিডনি’ বিক্রি করত চক্রটি, আটক-৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে সক্রিয় কিডনিসহ শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রির আন্তর্জাতিক চক্র। তিনভাগে বিভক্ত হয়ে সাধারণ মানুষকে প্রলুব্ধ করে কিডনি বিক্রির জন্য ভারতে পাঠাচ্ছে তারা। এমনকি জাল কাগজপত্র দিয়ে ফাঁদে পড়া ব্যক্তির পাসপোর্ট এবং ভিসা তৈরি করে দেওয়া হতো। চক্রের ৩ সদস্যকে আটকের পর বের হয়ে আসছে কিডনি পাচারকারী দলের চাঞ্চল্যকর তথ্য।
কিডনিসহ শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রির সঙ্গে জড়িত চক্রটিকে ধরার জন্য ফাঁদ পাতে র‌্যাব। ফেসবুক পেজের মাধ্যমে যোগাযোগ করে কিডনি বিক্রির আগ্রহ দেখায়। এরপর মাত্র ৪ দিনে তৈরি হয়ে যায় সব ভুয়া কাগজপত্র। এমনকি ভারতে যাওয়ার ভিসাও।
র‌্যাবের ফাঁদে পা দিয়ে একে একে ধরা পড়ে এই চক্রের ৩ সদস্য। আটক হওয়া ৩ জন চক্রের তিন অংশের নেতৃত্ব দিয়ে আসছিলেন।
আজ শুক্রবার (৩১ ডিসেম্বর) র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এম এ ইউসুফ বিটিসি নিউজকে এ তথ্য জানিয়েছেন।
প্রাথমিক অনুসন্ধানে র‌্যাব জানায়, ভারতে অবস্থানরত শাহীন নামে একজনের মাধ্যমে কাজ করে বাংলাদেশের চক্রগুলো। রোগীর কাছ থেকে কিডনি প্রতি ২৫ লাখ টাকা নেওয়া হলেও এখানে দেওয়া হতো মাত্র সাড়ে চার লাখ টাকা। অসহায় দরিদ্র মানুষ এবং নিঃস্ব হয়ে বিদেশ থেকে ফিরে আসা প্রবাসীরা ছিল তাদের মূল টাগেট।
সাম্প্রতিক সময়ে এই চক্রটি চট্টগ্রাম থেকে অন্তত ৪০ জনকে ভারতে পাঠিয়েছিল কিডনি বিক্রির জন্য। তবে কিডনি কিংবা অঙ্গ প্রত্যঙ্গ বিক্রি করতে গিয়ে কারো মৃত্যু হলে এই দায়ভার নিত না চক্রের সদস্যরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স..জিয়াউর রহমান। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.