দক্ষিণ আফ্রিকাকে রেকর্ড ব্যবধানে হারাল নিউজিল্যান্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হচ্ছে এসএ টোয়েন্টি লিগ। জাতীয় দলের তারকা ক্রিকেটাররা ব্যস্ত রয়েছেন প্রতিযোগিতাটিতে। ঠিক এই কারণে দলের প্রধান খেলেয়াড়দের ছাড়াই নিউজিল্যান্ড সফরে গেছে প্রোটিয়ারা। ‘নতুন দক্ষিণ আফ্রিকা’-কে প্রথম টেস্টে ২৮১ রানের ব্যবধানে বিধ্বস্ত করেছে কিউইরা।
বুধবার (৭ ফেব্রুয়ারি) মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে চতুর্থ দিনে ২৮১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। যা প্রোটিয়াদের বিপক্ষে টেস্টে সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ড স্বাগিতিকদের।
নিউজিল্যান্ডকে হারাতে হলে টেস্টের ইতিহাসে বিশ্বরেকর্ড গড়তে হতো দক্ষিণ আফ্রিকাকে। চতুর্থ দিনে প্রোটিয়াদের সামনে ৫২৯ রানের পাহাড়সম টার্গেট ছুড়ে দেয় ব্ল্যাক ক্যাপসরা। জয়ের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ২৪৭ রানে গুটিয়ে যায় সফরকারীরা। আর তাতেই ইনিংস ব্যবধানে জয়ের বাইরে রানের হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সবচেয়ে বড় জয় তুলে নেয় নিউজিল্যান্ড।
প্রথম ইনিংসে রাচিন রবীন্দ্রর ডাবল ও উইলিয়ামসনের সেঞ্চুরিতে ৫১১ রান করেছিল নিউজিল্যান্ড। প্রোটিয়াদের ১৬২ রানে অলআউট করে দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাটিং নামে কিউইরা। তৃতীয় দিন শেষে উইলিয়ামসনের শতকে ৪ উইকেটে ১৭৯ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। জয়ের জন্য ৫২৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৪৭ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।
দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৮৭ রান করেন ডেভিড বেডিংহ্যাম। ১৩টি চার ও ৩টি ছক্কায় ক্যারিয়ারসেরা ইনিংস খেলেন ডানহাতি ব্যাটার। এ ছাড়া হামজা ৩৬, ভ্যান টনডার ৩১ এবং রুন ডি সোয়ার্ড অপরাজিত ৩৪ রান করেন। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন কাইল জেমিসন। ৩টি উইকেট নেন মিচেল স্যান্টনার।
প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করায় ম্যাচসেরার পুরস্কার পান রাচিন রবীন্দ্র। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.