দক্ষিণাঞ্চলে গোলাবর্ষণের জন্য পরস্পরকে দায়ী করছে ইউক্রেন-রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের দক্ষিণাঞ্চলে বেসামরিক এলাকায় ব্যাপক গোলাবর্ষণের ঘটনায় বোরবার পরস্পরকে দায়ী করেছে কিয়েভ ও মস্কো।
জাতিসংঘ সাধারণ পরিষদে শনিবার যখন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ভাষণ দিচ্ছিলেন, তখন ইউক্রেনের দক্ষিণাঞ্চলে ব্যাপক গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী।
এদিকে, ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর জোট বলছে, অধিকৃত অঞ্চলে রাশিয়ার গণভোট প্রহসন ছাড়া কিছুই না।
রাশিয়া অধিকৃত অঞ্চলের নিয়ন্ত্রণ হারানোর ভয়ে এ লোক দেখানো গণভোটের আয়োজন করছে বলে দাবি ইউক্রেনের।
কারণ, পাল্টা হামলায় ইউক্রেনের সেনারা বেশ কয়েকটি শহর রুশ বাহিনীর হাত থেকে পুনরুদ্ধার করেছে।
সাত মাসের যুদ্ধকে দীর্ঘায়িত করতে গায়ের জোরে দখল করা ইউক্রেনের ভূখন্ডকে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে শুক্রবার থেকে ওইসব অঞ্চলে গণভোট শুরু হয়েছে।
এ ব্যাপারে কিয়েভ বলছে, স্থানীয় জনগণকে ভোট দিতে বাধ্য করা হচ্ছে, ভোটের এই চারদিন তাদের এলাকার বাইরে যেতে দেওয়া হচ্ছে না।
এ বিষয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণের পর সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, নব্য নাৎসিবাদী শাসনে বছরের পর বছর ধরে নিষ্পেষিত ওই এলাকাগুলোর জনগণের মতামতকে রাশিয়া অবশ্যই সম্মান দেবে।’
এ প্রসঙ্গে ল্যাভরভের কাছে জানতে চাওয়া হয় ইউক্রেনের অধিকৃত অঞ্চলের নিরাপত্তায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো সম্ভাবনা আছে কি-না।
উত্তরে পারমাণবিক অস্ত্রের ব্যবহারের প্রতি ইঙ্গিত দিয়ে তিনি বলেন, নতুন সংযুক্ত এলাকাসহ সংবিধান স্বীকৃত রাশিয়ার ভূখন্ড রাষ্ট্রের পূর্ণ সুরক্ষার আওতায় থাকবে।
রাশিয়ান ফেডারেশনের সব আইন, মতবাদ, ধারণা ও কৌশল সম্পূর্ণ ভূখন্ডের জন্য প্রযোজ্য হবে।’ (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.