থ্রিডি প্রিন্টারে নির্মাণ করা হবে মসজিদ!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সাম্প্রতিক সময়ে থ্রিডি (ত্রিমাত্রিক) প্রিন্টার ব্যবহার করে অনেক কিছুই নির্মাণ করা হচ্ছে। ঘর থেকে শুরু করে ব্যবসায়ী পণ্য, এমনকি সেতু পর্যন্ত নির্মাণ করা হচ্ছে থ্রি-ডি প্রিন্টার ব্যবহার করে। তবে অনেক কিছু নির্মাণের কথা শোনা গেলেও কখনো মসজিদ নির্মাণের কথা শোনা যায়নি। এবার থ্রিডি প্রিন্টারের সাহায্যে মসজিদও নির্মাণ করতে যাচ্ছে আরব আমিরাত।
মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, থ্রিডি প্রিন্টারের সাহায্যে নির্মিত দ্বিতল মসজিদটির আয়তন হবে ২০০০ বর্গমিটার। এতে একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন প্রায় ৬০০ মুসল্লি।
দুবাই সরকারের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের (আইএসিএডি) প্রকৌশল বিভাগের প্রধান আলি মোহাম্মদ আলহালিয়ান আলসুওয়াইদি জানিয়েছেন, মসজিদটি নির্মাণের মূল উপকরণ হবে কনক্রিটের মিশ্রণ। তিনি আরও জানান, চলতি বছরের শেষ দিকে মসজিদটির নির্মাণ কাজ শুরু হবে এবং শেষ হবে ২০২৫ সালের প্রথম দিকে।  
আলি মোহাম্মদ আলহালিয়ান আলসুওয়াইদি বলেন, ‘বিদ্যমান নির্মাণ পদ্ধতির চেয়ে অনেক বেশি কম সময়ে এবং কম উপাদান ব্যবহার করে থ্রিডি প্রিন্টারে মসজিদটি নির্মাণ করা যাবে বলে আমরা এই উদ্ভাবনী প্রযুক্তি বেছে নিয়েছি।’ তবে কোন প্রতিষ্ঠান মসজিদটি নির্মাণ করবে সে বিষয়ে কোনো তথ্য দেননি তিনি।
সাধারণত থ্রিডি প্রিন্টার ব্যবহার করে বিল্ডিং নির্মাণের জন্য বড় আকারের প্রিন্টিং মেশিনের প্রয়োজন হয় যা সেই বিল্ডিংয়ের নকশার তথ্য দিয়ে প্রোগ্রাম করা হয়। এক্ষেত্রে প্রিন্টারের সামনের দিকে থাকা একটি পাইপের মধ্য দিয়ে বিল্ডিং নির্মাণের উপকরণ প্রবেশ করানো হয়। সেই উপকরণ ব্যবহার করেই প্রিন্টার প্রয়োজনীয় নকশাভিত্তিক কাঠামোর অংশ তৈরি করে।  
উল্লেখ্য, দুবাই ২০১৮ সালে প্রথমবারের মতো থ্রিডি প্রিন্টিং রাজধানী হওয়ার যাত্রা শুরু করে। এ লক্ষ্যে দুবাই কর্তৃপক্ষ একটি ‘থ্রিডি প্রিন্টিং কর্মপরিকল্পনাও’ প্রণয়ন করে। এই কর্মপরিকল্পনার উদ্দেশ্য হলো, ২০৩০ সালের মধ্যে আরব আমিরাতের যাবতীয় নির্মাণকাজের অন্তত ২৫ শতাংশ থ্রিডি প্রিন্টারে সম্পন্ন করা।
২০১৯ সালে দুবাই এখন পর্যন্ত থ্রিডি প্রিন্টারের সাহায্যে নির্মিত বিশ্বের সবচেয়ে বড় ভবন চালু করে বিশ্ব রেকর্ড গড়ে। সাড়ে ৯ মিটার উচ্চতার এবং ৬৪০ বর্গমিটার আয়তনের সেই ভবনটি মূলত দুবাই পৌর কর্পোরেশন ভবন। এটিই থ্রিডি প্রিন্টারে নির্মাণ করা বিশ্বের প্রথম কোনো অফিস ভবন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.