ত্রিপুরায় অশ্রুত সম্মাননা প্রদান, মিষ্টি নোয়াতিয়া পাড়ার চাঁদ গ্রন্থের উপর আলোচনা ও গুণী সমাবেশ  

বিশেষ প্রতিনিধি: ত্রিপুরার সাহিত্যপত্র অশ্রুত সম্মাননা প্রদান, কবি অনিকেত মৃণালকান্তি দেবনাথের লেখা ‘মিষ্টি নোয়াতিয়া পাড়ার চাঁদ’ গ্রন্থের উপর আলোচনা ও গুণী সমাবেশ কবি সংগীতা দেওয়ানজীর শ্যামলী বাজারস্থ  বাসায় অনুষ্ঠিত হয়।
গত ৯ আগস্ট সন্ধ্যায় আয়োজিত সভায় গুণীজনদের সমাবেশ বসেছিল।
ত্রিপুরার সাহিত্যপত্র অশ্রুত আয়োজন করে বাংলাদেশের কবি ও সমাজকর্মীদের মধ্যে সম্মাননা প্রদান।
ত্রিপুরার কবি,নাট্যব্যক্তিত্ব ও এডভোকেট সুধীন দাশগুপ্ত, প্রকাশক ও এডভোকেট রাখাল মজুমদার,সাংস্কৃতিক ব্যক্তিত্ব মিতা বন্ধ্যোপাধ্যায়, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সংগীতা দেওয়ানজী,কবি ও সম্পাদক গৌরাঙ্গ সরকার,কবি ও রাজনীতিক অভিজিৎ দেববর্মন,কবি,প্রকাশক ও সম্পাদক বিল্লাল হোসেন,রাজনৈতিক ব্যক্তিত্ব সোমেন দে এবং কবি অনিকেত মৃণাল (মৃণালকান্তি দেবনাথ)-এর অংশগ্রহণে বাংলাদেশের লেখক, সাংবাদিক, সমাজকর্মী ও সাহিত্যিকদের এ সম্মাননা প্রদান ও মিষ্টি নোয়াতিয়া পাড়ার চাঁদ নিয়ে গুরুগম্ভীর আলোচনা চলে।
বাংলাদেশের বিজ্ঞান কবিতা আন্দোলনের প্রবর্তক, বিজ্ঞানবাদ,বিজ্ঞানকাব্যতত্ত্ব, বিজ্ঞানশিল্পত্ব ও সাবলীল ছন্দের উপস্থাপক,জাতীয় কবিতা পরিষদের নির্বাহী সদস্য, কবি-সাংবাদিক হাসনাইন সাজ্জাদী, কবি -সাংবাদিক ও সংগঠক, বিশ্ববাঙালি সংসদের সভাপতি লোকমান হোসেন পলা, লেখক পণ্ডিত কার্ত্তিক কর্মকার ও সমাজকর্মী রবিউল ইসলাম খান সম্বর্ধিত হন।
আলোচনায় উপস্থিত সকলেই অংশ নেন এবং গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।তিন বাংলার মিলন,সম্প্রীতি এবং ত্রিপুরার সাহিত্য সংস্কৃতির অগ্রযাত্রা নিয়ে দীর্ঘ ও প্রাণবন্ত আলোচনা চলে।
আলোচনায় রবিউল ইসলাম ত্রিপুরাকে ভালো লেগেছে জানিয়ে বারবার ত্রিপুরা ভ্রমণের ইচ্ছা ব্যাক্ত করেন।পণ্ডিত কার্ত্তিক কর্মকার তার বক্তব্যে বাংলাদেশের বিজ্ঞান কবিতা আন্দোলন এবং তার প্রবর্তক হাসনাইন সাজ্জাদী’র নেতৃত্বে আগামীতে আরো সাহিত্য সংস্কৃতির ভ্রমণে জোর অংশ গ্রহণের প্রত্যয় ব্যাক্ত করেন।
বিশ্ববাঙালি সংসদের সভাপতি লোকমান হোসেন পলা অতীতে তিন বাংলার গুণীজন ও শিল্প-সাহিত্য- সংস্কৃতির মানুষদের নিয়ে বিশ্ববাঙালি সংসদের নানা আয়োজনের কথা তুলে ধরেন।আগামীতেও এ আয়োজন অব্যাহত থাকবে বলে জানান তিনি।উপস্থিত সবাইকে বাংলাদেশ ভ্রমণের জন্য আগামীতে প্রস্তুতি গ্রহণেরও আহবান রাখেন।
বিজ্ঞান কবিতা আন্দোলনের প্রবর্তক, বিজ্ঞানকবি হাসনাইন সাজ্জাদী তার বক্তব্যে বিজ্ঞান কবিতা আন্দোলনের ধরণ, প্রয়োজনীয়তা, মিষ্টি নোয়াতিয়ার চাঁদ গ্রন্থের কবিতার উপর আলোচনা ও আলোচ্য গ্রন্থের বিজ্ঞানকাব্যের উদ্ধৃতি দেন।
গ্রন্থের কাব্যে উল্লেখিত কাঁটাতারের প্রসঙ্গে হাসনাইন সাজ্জাদী বলেন, এ কাঁটাতার আমাদের হৃদয়ের ভেতরে টানা হয়েছে। তাতে দ্বিখণ্ডিত হয়েছে আমাদের হৃদয়।শিল্প সাহিত্য সংস্কৃতিই পারে হৃদয়ের এ ক্ষত মুছে দিতে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.