ত্রিপুরার নতুন মূখ্যমন্ত্রী মানিক সাহা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ত্রিপুরার সাবেক মুখ্যমন্ত্রী বিপ্লব দেব শনিবার (১৪ মে) সকালে পদত্যাগ করার পর তার জায়গায় স্থলাভিষিক্ত হয়েছেন বিজেপির রাজ্য সভাপতি মানিক সাহা। চিকিৎসা পেশায় জড়িত মানিক সাহা বর্তমানে রাজ্যসভার সাংসদ।
আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর ছ’মাসের মধ্যে তাকে কোনও বিধানসভা আসন থেকে জিতিয়ে আনতে হবে। তবে সেটা খুব একটা কঠিন হবে না বিজেপির পক্ষে। ৬০ আসনের ত্রিপুরায় বিজেপি গত বিধানসভা নির্বাচনে ৪৪টিতে জয় পেয়েছিল। তারই কোনও একটি থেকে মানিকের জয় নিশ্চিত করতে হবে বিজেপিকে।
সাবেক মুখ্যমন্ত্রী শনিবার বিকেলে পদত্যাগ করার আগে শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দিল্লিতে বৈঠক করেন। তাই তার পদত্যাগ করাকে কেন্দ্রীয় নির্দেশনা বলেই মনে করছেন বিশ্লেষকরা।
বিপ্লবের ইস্তফার পর থেকেই জল্পনা শুরু হয়ে যায় কে হবেন পরের মুখ্যমন্ত্রী। এ নিয়ে বৈঠকে বসেন বিজেপি নেতৃত্ব এবং ত্রিপুরার পরিষদীয় দল। তবে কেন্দ্রীয় নেতৃত্ব আগেই মানিকের নাম চূড়ান্ত করে দিয়েছিল বলে বিজেপির সূত্র জানিয়েছে।
মুখ্যমন্ত্রী হওয়ার দৌঁড়ে মানিকের সঙ্গে ছিলেন রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা। চারিলাম আসনের এই বিধায়ককে টপকে এগিয়ে গেলেন মানিক সাহা। গত ৩ এপ্রিলে রাজ্যসভার সাংসদ হিসেবে শপথ নেওয়া মানিক সাহা সাংসদ জীবনের দু’মাস পূর্ণ হওয়ার আগেই মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন।
এর আগে ১৯৯৮ থেকে ২০১৮ সাল অব্দি ত্রিপুরা রাজ্যের বাম সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন মানিক সরকার। তাকে হারিয়ে বিপ্লব দেব মুখ্যমন্ত্রী হয়েছিলেন। এবার আবার মানিক সাহা এলেন মুখ্যমন্ত্রীর ক্ষমতায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.