তুষারে ছেয়ে গেছে কাশ্মির : বিপর্যস্ত কাশ্মিরের জনজীবন

(তুষারে ছেয়ে গেছে কাশ্মির : বিপর্যস্ত কাশ্মিরের জনজীবন–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: টানা কয়েকদিনের তুষারপাতে বিপর্যস্ত কাশ্মিরের জনজীবন। কুয়াশা আর ঠাণ্ডায় স্থবিরতা দেখা দিয়েছে দিল্লিসহ বেশ কয়েকটি শহরে।এরিমধ্যে ছয় ফুট পর্যন্ত তুষার জমেছে অনেক এলাকায়। টানা তুষারপাতে প্রধান সড়ক গুলোতে আটকে আছে কয়েক হাজার যানবাহন।
ভারতীয় গণমাধ্যম এনডিটিভির বরাতে জানা যায়, মৌসুমের শুরুর তুষারপাতে স্থবির হয়ে পড়েছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মির। জম্মু–কাশ্মীরে গত সোমবার (০৪ জানুয়ারী) ও গতকাল মঙ্গলবার (০৫ জানুয়ারী) ভারী তুষারপাত হয়েছে। প্রবল তুষারপাতের কারণে আকাশপথ ও সড়কপথ বন্ধ থাকায় কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে উপত্যকা। অচলাবস্থা দেখা দিয়েছে শ্রীনগরসহ আশপাশের এলাকার জনজীবনে। ঘন কুয়াশা আর ঠাণ্ডার কারণে বিপর্যস্ত দিল্লিসহ বেশ কয়েকটি শহর। কুয়াশার কারণে দৃষ্টিসীমা নেমে গেছে স্বাভাবিকের থেকে অনেক নিচে। দুপুরেও হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। কুয়াশা এবং নিম্নমুখী তাপমাত্রা আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।
রাস্তা থেকে বরফের স্তূপ সরাতে অত্যাধুনিক মেশিন ব্যবহার করা হচ্ছে। বরফ সরানোর পরদিন আবার রাস্তাগুলো বরফের নিচে চাপা পড়ে যাচ্ছে। তারপরও গুটিকয়েক গাড়ি টায়ারে চেইন লাগিয়ে চলাচল করছে।কাশ্মিরের আবহাওয়া অধিদপ্তরের খবরে বলা হয়, তাপমাত্রা হ্রাস পাওয়া সবে শুরু। আগামী কয়েকদিনে সেটা আরো নিচে নামতে পারে। ফলে আরো বেশি ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে।
অন্যদিকে, তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে ইতালির উত্তরাঞ্চল। গত সোমবার (০৪ জানুয়ারী) ৬ ফুট পর্যন্ত তুষারপাত হয়েছে। তুষারে ঢাকা পড়েছে বাড়িঘর ও যানবাহন। ব্যাহত হচ্ছে যান চলাচল। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী কয়েকদিনে আরও তুষারপাতের কবলে পড়তে পারে অঞ্চলটি। (সূত্র: এনডিটিভি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.