তুষারপাত-তুষারঝড়ে বিপর্যস্ত নিউইয়র্ক, ৩ জনের মৃত্যু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রচণ্ড তুষারপাত ও তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য। এতে এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। স্থানীয় সময় শনিবার (১৯ নভেম্বর) অঙ্গরাজ্যটির উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় ছয় ফুটের বেশি তুষার জমে। প্রয়োজন ছাড়া নাগরিকদের ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।
তুষারের নিচে ঢাকা পড়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্যের অর্ধেক অঞ্চল। এমন অবস্থা দাঁড়িয়েছে যে, তুষারের কারণে ব্যক্তিগত গাড়িও খুঁজে পাচ্ছেন না অনেকে। এদিকে নিউইয়র্কের পাশাপাশি অন্যান্য অঙ্গরাজ্যেও তুষারঝড় আঘাত হানতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া বিভাগ।
সংবাদমাধ্যম সিএনএন জানায়, শনিবার অঙ্গরাজ্যটির উত্তরাঞ্চলে রেকর্ড তুষারপাত হয়। বিভিন্ন এলাকা ছয় ফুটের বেশি তুষারে ঢেকে গেছে বলে জানায় কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়েছেন বাসিন্দারা। সড়কে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তবে তুষার সরাতে কাজ করছেন জরুরি সেবাকর্মীরা।
তুষারপাত ও তুষারঝড়ের কারণে জরুরি অবস্থা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন বাফেলোর মেয়র। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। জরুরি প্রয়োজন না থাকলে নাগরিকদের বাড়ির বাইরে বের না হতেও অনুরোধ জানানো হয়েছে।
মেয়র বলেন, ‘কিছু কিছু অঞ্চলে একটু উন্নতি হয়েছে। তবে এখনই সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে না। এ সময়ে বাড়ির বাইরে বের না হওয়াই ভালো। আমরা চেষ্টা করছি, যত দ্রুত সম্ভব রাস্তা থেকে তুষার সরিয়ে ফেলার।’
দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী কয়েক দিন তুষারপাতে পরিস্থিতির আরও অবনতি হতে পারে। নিউইয়র্কের পাশাপাশি আশপাশের অঙ্গরাজ্যগুলোর ওপর দিয়ে তুষারঝড় বয়ে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.