তুষারপাতে বিপর্যস্ত লন্ডন, সতর্কতা জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারি তুষারপাতে বিপর্যস্ত লন্ডন। শহরটির প্রধান দুই বিমানবন্দরের সব ফ্লাইটও বাতিল করা হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। এছাড়া রাস্তায় বরফ জমে ব্যাহত হচ্ছে যান চলাচলও। ভারি তুষারপাত হয়েছে স্লোভাকিয়াতেও।
সংবাদমাধ্যম ইউরো নিউজ জানায়, লন্ডনে গেল কয়েকদিন ধরে একটানা ভারি তুষারপাতে যান চলাচলের পাশাপাশি ব্যাহত হচ্ছে বিমান ও ট্রেন চলাচলও। রানওয়েতে বরফ জমার পাশাপাশি তুষারপাত অব্যাহত থাকায়, লন্ডনের প্রধান দুটি বিমানবন্দর হিথ্রো এবং গ্যাটউইকে বাতিল করা হয়েছে সব ধরনের ফ্লাইট। বন্ধ রয়েছে ম্যানচেস্টার বিমানবন্দরও। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রী। ভাটা পড়েছে বড়দিন ও ইংরেজি নববর্ষ উদযাপনেও।
তীব্র তুষারপাতে আশঙ্কাজনক হারে নেমে গেছে তাপমাত্রাও। রোববার (১১ ডিসেম্বর) যুক্তরাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় স্কটল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে। যা এখন পর্যন্ত এ বছরের সর্বনিম্ন।
এদিকে, প্রতিকূল এমন আবহাওয়ার কবলে পড়ে শিশুসহ বেশ কয়েকজনের হতাহত হওয়ার খবর গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নর্দান আয়ারল্যান্ড, স্কটল্যান্ডসহ গোটা যুক্তরাজ্যে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।
তীব্র তুষারপাতের খবর পাওয়া গেছে ইউরোপের আরেক দেশ স্লোভাকিয়াতেও। এতে এক প্রকার স্থবির হয়ে পড়েছে সেখানকার জনজীবন। পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে দেশটির উত্তর ও পূর্বাঞ্চলে। সেখানকার বেশিরভাগ শহরেই পুরু বরফের স্তর জমায় ব্যাহত হচ্ছে যান চলাচল। ফলে রাস্তায় বের হয়ে বিপাকে পড়তে হচ্ছে বাসিন্দাদের। পরিস্থিতি মোকাবিলায় এরই মধ্যে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.