তুষারঝড়ে যুক্তরাষ্ট্রে হাজারো ফ্লাইট বাতিল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চল। ঝড়ের সঙ্গে প্রচণ্ড তুষারপাত ও বাতাস বয়ে যাওয়ায় গতকাল শনিবার (২৯ জানুয়ারি) হাজারো অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়।
সাময়িক বন্ধ থাকে ট্রেন ও বাস চলাচলও। এখন তুষার কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে হিমশিম খাচ্ছে প্রবাসী বাংলাদেশিসহ যুক্তরাষ্ট্রের মানুষ।
শীতকালীন তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চল। টানা ১৬ ঘণ্টার তীব্র তুষারপাতের কবলে পড়ে নিউইয়র্ক, নিউজার্সি, ম্যাসাচুসেটসসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্য। কোথাও কোথাও দেড় ফুট পর্যন্ত তুষার পড়েছে।
তুষারঝড়ের পূর্বাভাস দিয়ে এর আগে এই এলাকায়গুলোতে জরুরি অবস্থা জারি করে কর্তৃপক্ষ। আবহাওয়া বিশেষজ্ঞরা, এই ঝড়কে ‘বোমা ঘূর্ণিঝড়’ বলে অভিহিত করেছে।
এদিকে ঝড়ের কারণে বিভিন্ন অঙ্গরাজ্যের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যায় যোগাযোগ। বন্ধ থাকে ট্রেন ও বাস চলাচল। শুক্র ও গতকাল শনিবার (২৯ জানুয়ারি) দু’দিনে প্রায় ৫ হাজার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে লাখ লাখ মানুষ।
গতকাল শনিবার (২৯ জানুয়ারি) পূর্ব উপকূলীয় অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয় মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস। প্রচণ্ড শীত, সেই সঙ্গে দমকা হাওয়ার মধ্যেই স্বাভাবিক জীবনে ফেরার প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় বাসিন্দারা। এদের বেশির ভাগই এখন তুষার সরানোর কাজে ব্যস্ত সময় পার করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.