তুরস্ক সফরে যাচ্ছেন ম্যার্কেল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তুরস্ক সফরে যাচ্ছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। আগামী ১৬ অক্টোবর দেশটি সফরে যাবেন তিনি। জার্মান চ্যান্সেলর হিসেবেই এটিই হবে তার শেষ তুর্কি সফর।
সফরে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে বৈঠকে মিলিত হবেন ম্যার্কেল। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।
বৈঠকে তুরস্ক ও জার্মানির মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আঙ্কারার সম্পর্ক নিয়ে কথা বলবেন দুই নেতা। এছাড়া আফগানিস্তান, সিরিয়া ও লিবিয়া পরিস্থিতি নিয়েও কথা বলবেন দুই নেতা।
দীর্ঘ প্রায় ১৬ বছর পর ক্ষমতাকেন্দ্র থেকে সরে দাঁড়াচ্ছেন চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। পরবর্তী সরকার গঠিত হওয়া পর্যন্ত অবশ্য প্রথা অনুযায়ী তিনি দায়িত্ব পালন করে যাবেন।
তবে এখন থেকেই তার দীর্ঘ রাজনৈতিক জীবনের মূল্যায়ন শুরু হয়ে গেছে। তার আমলেই জার্মানিতে সামরিক বাহিনীতে তরুণদের বাধ্যতামূলক কার্যক্রম শেষ হয়েছে।
পরমাণু ও জীবাশ্মভিত্তিক জ্বালানি পুরোপুরি ত্যাগ করে ভবিষ্যতে পরিবেশবান্ধব জ্বালানির পথেও যাত্রা শুরু হয়েছে। এছাড়া সমলিঙ্গের বিয়ে ও সদ্যোজাত সন্তানের দেখাশোনা করতে পিতাদের জন্য ভাতা ও ছুটির মতো বেশ কিছু সিদ্ধান্তও জার্মান সমাজে প্রভাব ফেলেছে।
আন্তর্জাতিক আঙিনায় তার দৃঢ় অবস্থান গোটা বিশ্বে সমীহ আদায় করেছে। ইউরোপের সংকট সামলানো ও স্বার্থ রক্ষায় তার উদ্যোগ বার বার নজর কেড়েছে।
বিশেষ করে ২০০৮ সালে বিশ্বব্যাপী আর্থিক সংকটের সময়ে তিনি জার্মানির মানুষের সঞ্চয় নিরাপদ হিসেবে ঘোষণা করে যথেষ্ট আস্থা অর্জন করেছিলেন। ঋণ সংকট থেকে ইউরোপীয় ইউনিয়নের অভিন্ন মুদ্রা ইউরোকে রক্ষার ক্ষেত্রেও তিনি বলিষ্ঠ ভূমিকা পালন করেছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.