তুরস্কের সিগন্যালের অপেক্ষায় ইউক্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি শুক্রবার জানিয়েছেন, নিজেদের বন্দর ব্যবহার করে বিশ্ব বাজারে শস্য রপ্তানি করতে প্রস্তুত আছে ইউক্রেন। এখন তারা তুরস্ক ও জাতিসংঘের সিগন্যালের অপেক্ষায় আছেন।
প্রেসিডেন্টের অফিস থেকে জানানো হয়েছে, জেলেনস্কি কৃষ্ণ সাগরের বন্দর ওডেসার চর্নোমোর্স্কে গিয়েছিলেন। সেখানে শস্য রপ্তানির প্রস্তুতির বিষয়টি দেখতে গেছেন তিনি।
জেলেনস্কি শস্য রপ্তানির ব্যাপারে বলেছেন, আমাদের পক্ষ (ইউক্রেন) পুরোপুরি প্রস্তুত। আমরা আমাদের মিত্র তুরস্ক এবং জাতিসংঘকে সব সিগন্যাল পাঠিয়েছি। আমাদের সামরিক গ্যারান্টি  এবং নিরাপত্তা পরিস্থিতির বিষয়টি জানিয়েছি।
তিনি আরও বলেছেন, অবকাঠামো মন্ত্রী জাতিসংঘ এবং তুরস্কের সঙ্গে সরাসরি যোগাযোগে আছেন। শস্য রপ্তানি শুরু করতে আমরা এখন তুরস্ক ও জাতিসংঘের সিগন্যালের অপেক্ষায় আছি।
এদিকে এ সপ্তাহে শস্য রপ্তানিকারকরা প্রশ্ন তুলেছেন, মাইন সমৃদ্ধ কৃষ্ণ সাগরে শস্য বহনকারী জাহাজগুলোর জন্য কি ইন্সুরেন্স কোম্পানিগুলো নিশ্চয়তা দেবে কিনা।
তাছাড়া ক্রেতারাও রাশিয়ার হামলার আশঙ্কায় নতুন অর্ডার দেওয়ার বিষয়টি নিয়ে দোটানার মধ্যে আছেন। (সূত্র: দ্য গার্ডিয়ান)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.