তুরস্কের মধ্যস্ততায় রুশ-ইউক্রেন চুক্তি আজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গত ২৪ ফ্রেব্রুয়ারি ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয়। তবে দেশ দুটি কৃষ্ণসাগর দিয়ে খাদ্যশস্য রপ্তানিতে সমঝোতায় পৌঁছেছে। শুক্রবার এ সংক্রান্ত একটি চুক্তি সই হতে যাচ্ছে তুরস্কে।
আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের রাজধানী ইস্তানবুলে দুপক্ষের প্রতিনিধিরা বসবেন। জাতিসংঘের নেতৃত্বাধীন এ বৈঠকে থাকবেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তা ছাড়া মধ্যস্থতাকারী তুরস্কের শীর্ষ নেতাদের উপস্থিতিতে হবে চুক্তি সই।
তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এক টুইটবার্তায় জানান, ‘শস্য রপ্তানি চুক্তি, যা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইস্তানবুলে শুক্রবার প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের পৃষ্ঠপোষকতায় ইউক্রেনীয় ও রাশিয়ান প্রতিনিধিদের চুক্তি সই হবে।’
ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জেরে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম কয়েক দফা বেড়ে গেছে। ফলে খাদ্যসংকটে পড়েছে অনেক দেশ।
গত দুই মাস ধরে খাদ্যপণ্যের দাম কমাতে যুদ্ধরত দেশগুলোর সঙ্গে দফায়-দফায় আলোচনা করে আসছে জাতিসংঘ ও তুরস্ক। অবশেষে সেই উদ্যোগ সফল হতে যাচ্ছে।
বিশ্বে খাদ্যের ১০ ভাগের এক ভাগ সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। বৈশ্বিক গম রপ্তানির ৩০ শতাংশের পাশাপাশি সূর্যমুখী তেলের ৬০ শতাংশ উৎপাদন করে তারা। কমপক্ষে ২৬ দেশ তাদের অর্ধেকেরও বেশি খাদ্যশস্যের জন্য রাশিয়া-ইউক্রেনের ওপর নির্ভরশীল। (সূত্র: এএফপি-আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.