তুরস্ক’র ভয়াবহ তুষারঝড় ভেঙে দিল অতীত’র সব রেকর্ড

(তুরস্ক’র ভয়াবহ তুষারঝড় ভেঙে দিল অতীত’র সব রেকর্ড–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তীব্র তুষারপাতে বিপর্যস্ত বিশ্বের কয়েকটি দেশ। এর মধ্যে গতকাল শনিবার (১৩ ফেব্রুয়ারী) রেকর্ড পরিমাণ তুষারপাত হয়েছে রাশিয়ার রাজধানী মস্কোতে। ঘটেছে বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা। যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যেও এদিন ব্যাপক তুষারপাত হয়।
সফেদ তুষারে ঢাকা চারপাশ। যেদিকেই চোখ যায়, বরফের ঢিবি ছাড়া দেখা যায় না কিছুই। গত বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারী) থেকে অব্যাহত তুষারঝড়, গতকাল শনিবার (১৩ ফেব্রুয়ারী) ভেঙে দেয় অতীত রেকর্ড। অন্তত ৫৬ সেন্টিমিটার তুষারপাত হয়েছে রাশিয়ার রাজধানী মস্কোতে।
তুষারে ঢাকা পড়ায় শহরের বেশির ভাগ রাস্তা যান চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তা পিচ্ছিল থাকায় বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনার খবর পাওয়া গেছে। সাড়ে ১৩ শতাধিক স্নো ক্লিনিং ট্রাক দিয়ে চলছে বরফ অপসারণের কাজ। আগামী দু’দিন আরও তুষারপাত হতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে।

একই দিন, যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ডে তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে নেমে যাওয়ায় প্রবল তুষার পাত অব্যাহত থাকে। এ ছাড়া রাজধানী ওয়াশিংটন ডিসি, সিয়াটল, নর্থ ডাকোটা, লুইজিয়ানাসহ বিভিন্ন এলাকার পরিস্থিতি ছিল একই রকম। কিছু কিছু এলাকার তাপমাত্রা নেমে আসে মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসে।

আগামীকাল রবিবার ও আগামী সোমবার তাপমাত্রা আরও নেমে যেতে পারে। তীব্র তুষারপাতের সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া, মার্কিন আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে এ তথ্য।

এদিকে ক্রোয়েশিয়ার আড্রিয়াটিক উপকূলে তুষারপাতের মতো বিরল ঘটনা ঘটেছে। গতকাল শনিবার হভার ও ভিস দ্বীপের তাপমাত্রা মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসায় তুষারে ঢাকা পড়ে সমুদ্রতীরসহ আশপাশের এলাকা। আগামী কয়েক দিন তাপমাত্রা কম থাকবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.