তীব্র স্রোতে থমকে গেছে পদ্মা সেতু প্রকল্পের কাজ

মুন্সীগঞ্জ প্রতিনিধি: একদিকে করোনার প্রভাব, অন্যদিকে নদীতে তীব্র স্রোত। সব মিলে কার্যত বন্ধ হয়ে আছে পদ্মা সেতু প্রকল্পের কাজ। দেড়মাসের বেশি সময় ধরে তাই বসানো যায়নি নতুন কোন স্প্যান।

চলতি মাসেও অনিশ্চয়তা রয়েছে স্প্যান বসানো নিয়ে। এ অবস্থায় প্রকল্পের মেয়াদ আরেকদফা বাড়ানোর পরিকল্পনা চলছে।

উথাল পাতাল স্রোত। পানির প্রবল গতির জন্য এক সময় নদীতে ছুটে চলা নৌযানের সংখ্যাও এখন হাতেগোনা। নদীর বিশাল বুকে যেন অসহায় নৌযানগুলোর আত্মসমর্পণ।

কার্যত বন্ধ হয়ে আছে পদ্মা সেতুর কাজও। এর আগের ৪টি বর্ষা মৌসুমে কাজের অভিজ্ঞতা থেকে আশাা ছিলো চলতি বর্ষায় সীমিত আকারে হলেও কাজের গতি ধরে রাখা। গত ১০ জুন জাজিরা প্রান্তে সবশেষ বসেছিলো ৩১তম স্প্যানটি। এরপর গত ২৪ জুন থেকে পানি বাড়তে শুরু করলেও আশা ছিলো ৩০ জুন মাওয়া প্রান্তে বসানো যাবে ৩২তম স্প্যানটি।

সে হিসেবে সব প্রস্তুতি সম্পন্ন করা হলেও নদীতে পানির হিসেব নিকেষ পাল্টে দিয়েছে সব পরিকল্পনা। নদীতে ৫ দশমিক ৮ মিটারের বেশি পানি হলে কাজ করা সম্ভব হয় না। সেখানে পদ্মায় এখন পানির লেভেল সাড়ে ৬ মিটারের বেশি। এ অবস্থায় পুরো জুলাই মাসে বসানো যায়নি কোন স্প্যান। পানি দ্রুত না কমলে আগস্ট মাসেও নতুন স্প্যান বসানোর সম্ভাবনা কম।

পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘আমাকের কাজের গতি ধীর হয়ে গেছে যেহেতু তাই স্প্যান বসাতে যে সময় ধরা হয়ে ছিলো তার সময় বাড়বে।’

তবে এর মধ্যেও ডাঙ্গার কাজ কিছুটা এগিয়ে নেয়ার চেষ্টা চলছে। বিশেষ করে সড়ক থেকে সেতুতে উঠতে দুই প্রান্তের ভায়াডাক্টের উপর কংক্রিটংয়ের কাজ চলছে পুরোদমে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর মুন্সীগঞ্জ প্রতিনিধি মো. সোহেল চৌধুরী সোহেল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.