তীব্র গরমে আরাফাত ময়দানে হাজির লাখ লাখ হাজি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। তীব্র গরমে আরাফাত ময়দানে ১৫ লাখেরও বেশি মুসলমান জড়ো হয়েছেন। শনিবার সৌদির তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে (১০৯.৪ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছাতে পারে বলে সতর্ক করা হয়েছে। তা উপেক্ষা করেই ক্রমবর্ধমান এই তাপের মধ্যে আরাফাত পর্বতে প্রার্থনা করতে যাচ্ছেন হাজিরা।
মক্কা থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে অবস্থিত পাথুরে আরাফাত পর্বত। ৭০ মিটার (২৩০ ফুট) উঁচু এই পাহাড়টিতে আরোহণ করে প্রার্থনা করবেন হাজিরা। সেখানে নবী মোহাম্মদ (স.) তার শেষ ভাষণ দিয়েছিলেন।
হাজিদের প্রচুর পরিমাণে পানি পান করার এবং সূর্যের তাপ থেকে নিজেদের রক্ষা করার আহ্বান জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। হজ পালনের সময় পুরুষদের টুপি পরা নিষিদ্ধ হওয়ায় অনেকেই ছাতা ব্যবহার করছেন।
চলতি সপ্তাহে এক সৌদি কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, গত বছর হজ পালনের সময় ১০ হাজারেরও বেশি মানুষ তাপজনিত কারণে অসুস্থ হয়ে পড়েছিলেন। এর মধ্যে ১০ ভাগই ছিল হিটস্ট্রোক।
বিশ্বের বৃহত্তম ধর্মীয় জমায়েতগুলোর একটি হজ। জলবায়ুর পরিবর্তন হজ পালনে প্রভাব ফেলছে। একটি সৌদি গবেষণায় বলা হয়েছে— প্রতি ১০ বছরে এই অঞ্চলের তাপমাত্রা ০.৪ ডিগ্রি সেলসিয়াস করে বাড়ছে।
মুসলমানদের পবিত্র শহর মক্কার বাইরে কয়েক কিলোমিটার দূরের তাঁবুর শহর মিনা অবস্থিত। সেখানে রাত কাটিয়ে শনিবার ভোরে আরাফাতের দিকে রওনা হন হাজিরা।
আরাফাতের আনুষ্ঠানিকতা শেষে মুজদালিফায় যাবেন তারা। সেখানে প্রতীকী ‘শয়তানকে পাথর নিক্ষেপ’ করার জন্য নুড়ি সংগ্রহ করবেন। রোববার মিনায় ফিরে শয়তানের উদ্দেশে সাতটি পাথর মারা শেষে পশু কুরবানি দেবেন হাজিরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.