তিউনিসিয়ার উপকূলে ১০ দিনে ২০০ শরণার্থীর মৃত্যু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তিউনিসিয়ার উপকূলরক্ষী বাহিনী উপকূল থেকে ৪১ জন অভিবাসীর লাশ উদ্ধার করেছে। আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি জমাতে গিয়ে এই মৃত্যুর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দেশটির এক ন্যাশনাল গার্ড কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানায় বিবিসি।
এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, গত ১০ দিনে পানিতে ডুবে ২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তিনি মন্তব্য করেন, কয়েক দিনে এত মানুষের মৃত্যু নজিরবিহীন। এ অবস্থায় তিউনিসিয়ার মর্গে জায়গা ফুরিয়ে যাচ্ছে। কর্তৃপক্ষও অভিবাসীদের ঢেউ সামলাতে হিমশিম খাচ্ছে।
সাব-সাহারান আফ্রিকা, সিরিয়া ও সুদান থেকে তিউনিসিয়া থেকে ইতালিতে পৌঁছানোর চেষ্টা করা অভিবাসীদের নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দেওয়া নৌকার সংখ্যা সাম্প্রতিক মাসগুলোতে বেড়েছে। প্রতিবেশী লিবিয়ার কর্তৃপক্ষ এ ধরনের মানব পাচারের বিরুদ্ধে অভিযান শুরু করায় সমুদ্র পারাপারের প্রচেষ্টা বেড়েছে।
তিউনিসিয়ার বন্দর নগরী স্ফ্যাক্সের বিচার কর্মকর্তা ফৌজি মাসমুদি বলেন, ‘মঙ্গলবার (১৮ এপ্রিল) আমাদের হাসপাতালের ধারণক্ষমতার বাইরে ২০০ টিরও বেশি লাশ পাওয়া গেছে। তীরে ভেসে আসা এতো লাশ নিয়ে সমস্যা দেখা দিয়েছে। আমরা জানি না, তারা কারা বা কোন নৌকা থেকে এসেছে। এই সংখ্যা বাড়ছে।’
জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, লিবিয়ার উপকূল ছেড়ে যাওয়া অভিবাসীদের মধ্যে গত দেড় সপ্তাহে প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছে। এ বছর এ পর্যন্ত ৮২৪ জনের মৃত্যু হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.